Sitagliptin, সিটাগ্লিপটিন ৫০

ঔষধের কার্যাবলী

Health City Life এর সর্বশেষ আপডেট পেতে Google News অনুসরণ করুন

Material: Sitagliptin 50 Tablets: Each film has coated tablets with Siltaglipti 50 mg, as sitagliptin phosphate, monohide intrinsonnn. Sitagliptin 100 tablets: Each film has coated tablets with sitagliptin 100mg, as sitagliptin phosphate monohidetta INN.

 Pharmacology 
Citagliptin prevents dipeptide peptidease 4 (DPP-4), which works by inacturing the hormones of incontinence. Incredible hormones such as glucagon like peptide-1 (GLP-1) and glucose-dependent insulinotropic polypeptide (ZIP) continue to evolve from the intestine throughout the day, and whose amount increases after eating. These hormones are rapidly ineffective by DPP-4. Ecreton is a part of the internal system that is related to the physiological process of glucose balance. When glucose concentration in the blood is normal or increased, GLP-1 and GIP insulin emits insulin from the beta cells of fibers and fires, which are transmitted through intercellular signals related to cyclic AMP. GLP-1 reduces glucagon discharge from the panoply alpha cells, which helps reduce the production of glucose from the liver. Citagliptin is effective in the functioning of Incercentine Hormone and increases its amount by increasing insulin emission and reducing glucagon levels. Instructions and Use: Citagliptine type-2 diabetes is directed with diet and exercise to control the patient’s glucose. Citagliptin is individually directed and directed in combination with metformin, sulfonal urea or thyzolididadides, when these medicines alone can not control enough glucose with food and exercise. 
Dosage: Sitaglipti 100mg Once a day. It can be eaten with food or without food. There is no need to change the conditionigliptin consumption levels in patients with moderate kidney function (more precision 50 ml / min or equal to creature clearing). In patients with moderate kidney failure (creatinine clearance 30 ml to 50 ml / min), Siltaglipti levels of 50 mg Once a day In patients who have severe kidney failure (creatinine clearance 30 ml / min) or end-stage renal disease (ESRD) and those who have hemodialysis, the condition of acetaglipitine is 25 mg Once a day Side effects: 
Side effects such as high respiratory infection, nasopharyngeitis, and headaches may occur. Symptoms of hyperglycemia in situagliptine and sulfonal urea combinations or use of sitagliptin as an adjunct with insulin Caution: In case of patients with moderate or acute kidney failure and patients with stages of renal disease, change the level of living. During pregnancy and during breastfeeding: Pregnancy category: Pregnancy category B. The use of Siltaglipti for pregnant women has not been established. Considering the benefits of the fetal loss, it can be used only during pregnancy. 
During breastfeeding: It is not known whether sitagliptin is released in breast milk. Since many medicines are released in maternal milk, it should not be used during breastfeeding. Use of children: Safety and efficacy of sitagliptin under the age of 18 has not been established.
উপাদান : সিটাগ্লিপটিন ৫০ট্যাবলেট: প্রতিটি ফিল্ম কোটেড ট্যাবলেটে আছে সিটাগ্লিপটিন ৫০ মি.গ্রা., সিটাগ্লিপটিন ফসফেট মনোহাইড্রেট আইএনএন হিসেবে।   সিটাগ্লিপটিন ১০০ ট্যাবলেট: প্রতিটি ফিল্ম কোটেড ট্যাবলেটে আছে সিটাগ্লিপটিন ১০০ মি.গ্রা., সিটাগ্লিপটিন ফসফেট মনোহাইড্রেট আইএনএন হিসেবে।

ফার্মাকোলজি 
সিটাগ্লিপটিন, ডাইপেপটাইডিল পেপটাইডেজ-৪ (ডিপিপি-৪) কে বাধা প্রদান করে যা ইনক্রেটিন হরমোনকে অকার্যকর করার মাধ্যমে কাজ করে। ইনক্রেটিন হরমোন যেমন- গ্লুকাগন লাইক পেপটাইড-১ (জিএলপি-১) এবং গ্লুকোজ-ডিপেনডেন্ট ইনসুলিনোট্রোপিক পলিপেপটাইড (জিআইপি) অন্ত্র হতে সারা দিন ধরে নিঃসৃত হতে থাকে এবং যার পরিমাণ খাদ্য গ্রহণের পর বৃদ্ধি পায়। এ হরমোনগুলো ডিপিপি-৪ দ্বারা দ্রুত অকার্যকর হয়ে যায়। ইক্রেটিন হল অভ্যন্তরীন ব্যবস্থার একটি অংশ যা গ্লুকোজের ভারসাম্যের শরীরবৃত্তীয় প্রক্রিয়ার সাথে সম্পর্কিত। রক্তে গ্লুকোজের ঘণত্ব যখন স্বাভাবিক থাকে বা বেড়ে যায় তখন জিএলপি-১ এবং জিআইপি ইনসুলিনের সংশেষণ ও অগ্নাশয়ের বিটা কোষ থেকে ইনসুলিনের নিঃসরণ ঘটায় যা সাইক্লিক এএমপি সংশিষ্ট আন্তঃ কোষীয় সংকেতের মাধ্যমে হয়ে থাকে। জিএলপি-১ অগ্নাশয়ের আলফা কোষ থেকে গ্লুকাগন নিঃসরণও কমায়, যা লিভার থেকে গ্লুকোজ উৎপাদন কমাতে সাহায্য করে। সিটাগ্লিপটিন কার্যকরী ইনক্রেটিন হরমোনের কার্যকারিতা দীর্ঘায়িত এবং এর পরিমাণ বাড়ানোর মাধ্যমে ইনসুলিন নিঃসরণ বাড়ায় এবং গ্লুকাগনের পরিমাণ কমায়।

নির্দেশনা ও ব্যবহার : সিটাগ্লিপটিন টাইপ-২ ডায়াবেটিস রোগীর গ্লুকোজ নিয়ন্ত্রণের জন্য খাদ্য ও ব্যায়ামের সাথে নির্দেশিত। সিটাগ্লিপটিন এককভাবে চিকিৎসার ক্ষেত্রে নির্দেশিত এবং সংযুক্তভাবে মেটফরমিন, সালফোনাইল ইউরিয়া অথবা থায়াজোলিডিনডায়োনস এর সাথেও নির্দেশিত যখন খাদ্য ও ব্যায়ামের সাথে এই ওষুধ গুলো এককভাবে পর‌্যাপ্ত গ্লুকোজ নিয়ন্ত্রণ করতে পারে না।

মাত্রা এবং ব্যবহারবিধি: সিটাগ্লিপটিন  ১০০ মি.গ্রা. করে দিনে একবার সেব্য। এটি খাদ্যের সাথে বা খাদ্য ছাড়া সেবন করা যায়। যে সকল রোগীর মৃদু কিডনির অসম কার্যকারিতা (ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স ৫০ মি.লি./মিনিট এর বেশি অথবা সমান) রয়েছে তাদের ক্ষেত্রে সিটাগ্লিপটিন সেবন মাত্রা পরিবর্তনের প্রয়োজন নেই। যে সকল রোগীর মধ্যম ধরনের কিডনির অকার্যকারিতা (ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স ৩০ মি.লি. থেকে ৫০ মি.লি./মিনিট) তাদের ক্ষেত্রে সিটাগ্লিপটিন  এর মাত্রা ৫০ মি.গ্রা. দিনে একবার। যে সকল রোগীর তীব্র কিডনির অকার্যকারিতা (ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স ৩০ মি.লি./মিনিট) কিংবা এন্ড-স্টেজ রেনাল ডিজিজ (ইএসআরডি) এবং যাদের হেমোডায়ালাইসি প্রয়োজন তাদের ক্ষেত্রে সিটাগ্লিপটিন  এর সেবন মাত্রা ২৫ মি.গ্রা. দিনে একবার।

পার্শ্ব প্রতিক্রিয়া: পার্শ্ব প্রতিক্রিয়া যেমন- উচ্চ শ্বাসনালীর সংক্রমণ, ন্যাসোফ্যারিনজাইটিস এবং মাথাব্যথা হতে পারে। সিটাগ্লিপটিন ও সালফোনাইল ইউরিয়ার কম্বিনেশন অথবা ইনসুলিনের সাথে সহযোগী হিসেবে সিটাগ্লিপটিন ব্যবহারে হাইপোগ্লাইসেমিয়ার ঝুঁকি থেকে যায়।

সতর্কতা : মধ্যম বা তীব্র কিডনির অকার্যকরী রোগী এবং এন্ড স্টেজ রেনাল ডিজিজ আছে এমন রোগীদের ক্ষেত্রে সেবন মাত্রা পরিবর্তন করতে হবে।

গর্ভাবস্থায় এবং স্তন্যদানকালে : গর্ভাবস্থা: প্রেগনেন্সি ক্যাটাগরি বি। গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে সিটাগ্লিপটিন এর ব্যবহার প্রতিষ্ঠিত হয়নি। ভ্রুণের ক্ষতির তুলনায় লাভ বিবেচনা করে শুধুমাত্র গর্ভাবস্থায় ব্যবহার করা যেতে পারে।
স্তন্যদানকালে : সিটাগ্লিপটিন মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা তা জানা যায়নি। যেহেতু অনেক ওষুধই মাতৃ দুগ্ধে নিঃসৃত হয় তাই এটি স্তন্যদানকালে ব্যবহার করা উচিত নয়।
শিশুদের ক্ষেত্রে ব্যবহার : ১৮ বছর বয়সের নিচে সিটাগ্লিপটিন এর নিরাপত্তা ও কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

Health City Life এর সর্বশেষ আপডেট পেতে Google News অনুসরণ করুন

Leave a Reply

Your email address will not be published.