Pyracetam

ঔষধের কার্যাবলী

Health City Life এর সর্বশেষ আপডেট পেতে Google News অনুসরণ করুন



উপাদান : পাইরাসিটাম ৮০০ মি.গ্রা. ট্যাবলেট ও ৫০০ মি.গ্রা./৫ মি.লি. সলিউশন।

নির্দেশনা : গুরুমস্তিষ্কের সংবহন নালিকার বিপর্যয়ে এবং সেরিব্রাল ফ্লুয়েডের অপর্যাপ্ততায়, শিশুদের স্বাভাবিক মানসিক বৃদ্ধি ব্যাহত হলে, বিভিন্ন ক্ষেত্রে বুদ্ধিভিত্তিক দক্ষতা বৃদ্ধিতে; বৃদ্ধাবস্থায় ব্যবহারজনিত এবং মানসিক সমস্যা দেখা দিলে, স্মৃতি শক্তি হ্রাসে; নির্দেশিত।

মাত্রা ও ব্যবহার বিধি : বয়স্কদের জন্য : একটি ট্যাবলেট (৮০০ মি.গ্রা.) অথবা ১-২ চা চামচ দিনে ৩ বার। শিশুদের জন্য : প্রতি কেজি ওজনে ৫০ মি.গ্রা. হিসেবে দিনে ৩ বিভক্ত মাত্রায় ওষুধটি সেব্য।

সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : যাদের প্রস্রাবের তীব্র অপর্যাপ্ততা আছে (ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স-এর হার মিনিটে ২০ মি.লি.-এর কম), যাদের বৃক্কীয় জটিলতা আছে তারা পাইরাসিটাম নিতে পারবে না।

পার্শ্ব প্রতিক্রিয়া : পার্শ্ব প্রতিক্রিয়া সমূহের মধ্যে রয়েছে ভীতিকর ভাব, উত্তেজনা, উদ্বেগ, জ্বালাপোড়া এবং ঘুমের ব্যঘাত, ডায়রিয়া, বমি, বমি বমি ভাব এবং অন্ত্রের ব্যথা দেখা দিতে পারে। অন্যান্য লক্ষণ যেমন: মাথা ধরা, মাথা ঘোরা, কাঁপুনি এবং বিরলক্ষেত্রে যৌন উত্তেজনা দেখা যায়।

অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : ক্লোনাজিপাম, কার্বামাজিপাইন, ফিনাইটইন, ফেনোবারবিটাল এবং সোডিয়াম ভ্যালপ্রোয়েট এর সাথে পাইরাসিটামের কোন প্রতিক্রিয়া দেখা যায়নি।

Health City Life এর সর্বশেষ আপডেট পেতে Google News অনুসরণ করুন

Leave a Reply

Your email address will not be published.