Olmesartan,ওলমেসারটান

ঔষধের কার্যাবলী

Health City Life এর সর্বশেষ আপডেট পেতে Google News অনুসরণ করুন




Ingredients: Olmesartan INN 20 mg. And 40mg.

Instructions: High blood pressure. It can be used alone or in combination with other high blood pressure medicines.

Dosage: The initial level indicated is 20 mg. Once a day. For proper control of hypertension, increase the level after 2 weeks to 40 mg can be done. 40 mg The drug’s effectiveness does not increase due to its high levels or medicines twice a day.

Counteractivity: The most susceptible to any substance in this medicine.

Side – reaction: chest pain, peripheral edema, bhartigo, abdominal pain, loss, gyastroenateraitisa, nausea, tyakikardiya, haiparakolesterolemiya, hyperlipidemia, haiparaiurisemiya, arthralgia, arthritis, mayalajiya, rash, etc.

Use during pregnancy and breastfeeding: Pregnancy Category: C (First Triassar) and D (second and third trimester).
It is not known whether a breastfed mother Olmestaran is breast-fed. However, a small amount of mice is released. Reviewing the possibility of a loss of the child and the need to take the mother’s medication, one should avoid medicines or avoid any of the milkings.
Use of children: Safety and efficacy in children are not yet established.

Precautions: In the case of kidney insufficiency, as well as inhibition of the process of Renee-enajiotenasina-eladosaterana olmesartan kidney function may change. All patients kidney function Renee-enajiotenasina-eladosaterana process is dependent on (severe congestive heart failure in infected cases), their enajiotenasina kanabharatim enzymes barrier and enajiotenasina receptors curb the treatment oliguria or ejotimiya and (very few cases), acute renal failure may be. This condition can also occur in patients receiving Olmstarsan.


উপাদান : ওলমেসারটান মেডোক্সোমিল আইএনএন ২০ মি.গ্রা. এবং ৪০ মি.গ্রা.ফিল্ম কোটেড ট্যাবলেট।

নির্দেশনা : উচ্চ রক্তচাপ। এটি এককভাবে অথবা অন্য উচ্চ রক্তচাপ বিরোধী ওষুধের সাথে কম্বিনেশন হিসাবে ব্যবহার করা যাবে।

সেবন মাত্রা ও প্রয়োগবিধি : নির্দেশিত প্রারম্ভিক মাত্রা হলো ২০ মি.গ্রা. করে দিনে একবার। উচ্চ রক্তচাপ যথাযথ নিয়ন্ত্রণের জন্য ২ সপ্তাহ পরে মাত্রা বৃদ্ধি করে ৪০ মি.গ্রা. করা যেতে পারে। ৪০ মি.গ্রা. এর অধিক মাত্রা অথবা দিনে দুইবার ওষুধ সেবনে ওষুধের কার্যকারিতা বৃদ্ধি পায় না।

প্রতিনির্দেশনা : এই ওষুধের যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা।

পার্শ্ব – প্রতিক্রিয়া : বুকে ব্যথা, পেরিফেরাল ইডিমা, ভার্টিগো, তলপেটে ব্যথা, অরুচি, গ্যাস্ট্রোএনটেরাইটিস, বমি বমি ভাব, ট্যাকিকার্ডিয়া, হাইপারকোলেস্টেরোলেমিয়া, হাইপারলিপিডেমিয়া, হাইপারইউরিসেমিয়া, আর্থ্রালজিয়া, আর্থ্রাইটিস, মায়ালজিয়া, র‌্যাশ ইত্যাদি।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার : প্রেগনেন্সী ক্যটাগরীঃ সি (প্রথম ট্রাইমেস্টার) এবং ডি (দ্বিতীয় এবং তৃতীয় ট্রাইমেস্টার)।
স্তন্যদানকারী মাঃ ওলমেসারটান মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা জানা যায়নি। তবে ইঁদুরের ক্ষেত্রে অল্প মাত্রায় নিঃসৃত হয়। বাচ্চার ক্ষতি হবার সম্ভাবনা এবং মায়ের ওষুধ গ্রহণের প্রয়োজনীয়তার দিক পর্যালোচনা করে ওষুধ সেবন অথবা দুগ্ধদান এর যে কোন একটি পরিহার করতে হবে।
শিশুদের ক্ষেত্রে ব্যবহার : শিশুদের ক্ষেত্রে নিরাপত্তা এবং কার্যকারিতা এখনও প্রতিষ্ঠিত নয়।

পূর্ব সতর্কতা : বৃক্কের অপর্যাপ্ততার ক্ষেত্রেঃ রেনিন-এনজিওটেনসিন-এলডোসটেরন প্রক্রিয়া বাধাদানের পাশাপাশি ওলমেসারটান বৃক্কের কার্যকারিতার পরিবর্তন ঘটাতে পারে। যে সব রোগীদের বৃক্কের কার্যকারিতা রেনিন-এনজিওটেনসিন-এলডোসটেরন প্রক্রিয়ার উপর নির্ভরশীল (মারাত্মক কনজেসটিভ হার্ট ফেইলিওর এ আক্রান্তদের ক্ষেত্রে), তাদের ক্ষেত্রে এনজিওটেনসিন কনভারটিং এনজাইম প্রতিবন্ধক এবং এনজিওটেনসিন রিসেপ্টর প্রতিবন্ধক এর মাধ্যমে চিকিৎসায় অলিগুরিয়া অথবা এজোটিমিয়া এবং (খুব সামান্য ক্ষেত্রে) তীব্র রেনাল অকার্যকারিতা হতে পারে। ওলমেসারটান গ্রহণকারী রোগীদের ক্ষেত্রেও এ অবস্থা ঘটতে পারে।

Health City Life এর সর্বশেষ আপডেট পেতে Google News অনুসরণ করুন

Leave a Reply

Your email address will not be published.