Levocarnitine

ঔষধের কার্যাবলী
Ingredients: Levocarnitine 330 mg / tablet and 500 mg / 5 ml

Solution Instructions: Chronic fatty syndrome, heart disease, congestive heart failure, kidney disease, high cholesterol levels in blood, intermediate cadication, memory defect and memory impairment, don syndrome, male infertility and hyper-thyroidism.

Dimensions and Usage Rules: Adult: Two 330mg Tablet two or three times a day. The exact level depends on clinical responces.

Levoconcline Solution: Adult: 10 to 30 ml of the day Split dose Precautions should be taken during high dosage. The initial level is 10 mg. Depending on the tolerance and effectiveness, the levels must be gradually increased.

Newborn and Children: 50 to 100 ml / kg / day. The starting level can be increased gradually from 50 mg / kg / day to maximum 30 mg / kg / day. High priority should be used with caution. Levocarnitine solution can be mixed with drinks or liquids or without taking anything. The levels should be taken in a balanced manner throughout the day and it is best to eat after meals or after meals.

Alert and which can not be used: The safety and efficacy of levoconcinates in the face of kidney-unhealthy patients is not evaluated. Those patients who have severe inequalities of kidney or ISRD patients who are dependent on dialysis, may be exposed to poisonous metabolites such as trimethylamine (TMA) and trimethylamine-n-oxide (TMAO) in the long-term use of Levocarnitine.

Side effects: Generally levoconcinitis is susceptible. Nevertheless, there may be some side effects such as temporary nausea or vomiting, abdominal cramps and diarrhea.

 Use during pregnancy and breastfeeding: There is no test done on the mothers during pregnancy and breastfeeding. It should be used only during pregnancy if it is specific only. Breastfeeding mothers should refrain from giving breast milk or refrain from avoiding levonericin.

উপাদান : লেভোকারনিটিন ৩৩০ মি.গ্রা./ট্যাবলেট ও ৫০০ মি.গ্রা./৫ মি.লি. সলিউশন।

নির্দেশনা : ক্রণিক ফ্যাটিগ্‌ সিনড্রম, হৃদরোগ, কনজেসটিভ হার্ট ফেইলিওর, কিডনি ডিজিজ্‌, রক্তে উচ্চ কলেস্টেরল মাত্রা, ইন্টারমিটেন্ট কডিকেশন, স্মৃতি ভ্রষ্টতা এবং মেমরী ইমপেয়ারমেন্ট, ডন সিন্ড্রম, পুরুষের বন্ধ্যাত্ব এবং হাইপার-থাইরয়ডিজম।

মাত্রা ও ব্যবহার বিধি :  প্রাপ্ত বয়স্ক: দুইটি ৩৩০ মি.গ্রা. ট্যাবলেট দিনে দুই বা তিনবার। ক্লিনিক্যাল রেসপন্সের উপর সঠিক মাত্রা নির্ভরশীল।
লেভোকারনিটিন সলিউশন : প্রাপ্ত বয়স্ক : দিনে ১০ থেকে ৩০ মি.লি. বিভক্ত মাত্রায়। উচ্চ মাত্রাপ্রয়োগের সময় সাবধানতা অবলম্বন করতে হবে। প্রারম্ভিক মাত্রা ১০ মি.গ্রা. থেকে সহ্যক্ষমতা এবং কার্যকারিতার উপর নির্ভর করে মাত্রা ধীরে ধীরে বৃদ্ধি করতে হবে।
নবজাতক ও শিশু : ৫০ থেকে ১০০ মি.লি./কেজি/ দিন। প্রারম্ভিক মাত্রা ৫০ মি.গ্রা./কেজি/দিন থেকে ধীরে ধীরে বৃদ্ধি সর্বোচ্চ ৩০ মি.গ্রা./কেজি/দিন দেয়া যেতে পারে। উচ্চমাত্রা সাবধানতা সহকারে ব্যবহার করতে হবে। লেভোকারনিটিন সলিউশন পানীয়ের বা তরল খাবারের সাথে মিশিয়ে কিংবা কোন কিছু ছাড়া গ্রহণ করা যাবে। মাত্রা সারাদিনে সুষমভাবে বিভক্ত মাত্রায় গ্রহণ  করতে হবে এবং খাবারের সাথে কিংবা খাবারের পরে সেবন করা উত্তম।

সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : কিডনী-অসমকার্যকরী রোগীদের ক্ষেত্রে  মুখে সেব্য লেভোকারনিটিনের নিরাপত্তা ও কার্যকারিতা মূল্যায়িত হয়নি। যে সকল রোগীদের কিডনীর তীব্র অসমকার্যকারিতা থাকে অথবা ইএসআরডি রোগী যারা ডায়লাইসিস এর উপর নির্ভরশীল তাদের ক্ষেত্রে শরীরে বেশি মাত্রায় মুখে সেব্য লেভোকারনিটিনের দীর্ঘমেয়াদী ব্যবহারে বিষাক্ত মেটাবোলাইট যেমন ট্রাইমিথাইলঅ্যামিন (টিএমএ) এবং ট্রাইমিথাইলঅ্যামিন-এন-অক্সাইড (টিএমএও) জমা হতে পারে।

পার্শ্ব প্রতিক্রিয়া : সাধারণতঃ লেভোকারনিটিন সুসহনীয়। তথাপি কিছু পার্শ্ব প্রতিক্রিয়া যেমন ক্ষনস্থায়ী বমি বমি ভাব বা বমি, অ্যাবডোমিনাল ক্রাম্পস এবং ডায়রিয়া হতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভাবস্থায় ও স্তন্যদানকারী মায়েদের উপর তেমন কোন পরীক্ষা হয়নি। কেবলমাত্র সুনির্দিষ্ট প্রয়োজন হলেই গর্ভাবস্থায় এটি ব্যবহার করা উচিত। স্তন্যদানকারী মায়েদের শিশুকে বুকের দুধ দেয়া থেকে বিরত থাকা উচিত অথবা লেভোকারনিটিন সেবন থেকে বিরত থাকা উচিত।

Leave a Reply

Your email address will not be published.