Ketoprofen

ঔষধের কার্যাবলী

Health City Life এর সর্বশেষ আপডেট পেতে Google News অনুসরণ করুন

Ingredient: Ketoprofen 50mg Tablets, 100 and 200 mg SR capsule, 100 mg / 2 ml IM injection and 2.5% gel.

Instructions: Inflammatory Arthritis, Arthritis, Enkiling Spondylitis, Tertiary Surgery, Tennetitis, Surgery Pain. Other pain and inflammation of arterial pain and soft tissue are also used.
Dimensions and Usage Rules: The normal cleaning of ketoprofen tablets is 50-100 mg. It is better to take it with food to avoid intestinal complications. According to the nature of the disease, the level of ketoprofen tablet is to be determined. For example, in the case of bariatric complications, daily 100-200 mg is given, divided into 2-4 split doses. The level of ketoprofen tablet should be carefully considered in terms of the patient’s needs and symptoms, so that it is possible to recommend taking the patient to the lowest but effective level of tablets. Quitphrophen tablet should never be given more than 300 mg daily, because there is not enough information on the effectiveness and use of kitoprofen tablets in large quantities. Kittoprofen S.R. Capsul: According to the intensity of the disease and the weight of the patient 100-200mg 1 time a day. Ketoprofen I am injectable: One or two amps should be used daily for faster functioning of acute inflammatory pain. Kitoprofen 2.5% gel: It is useful for locally used only for painkillers. It is used in various types of injuries and pain medicines. ketoprofen is not directed for children.

Alert and which can not be used: ketoprofen can not be used in patients who are highly sensitive to ketoprofen. ketoprofen can not be given to patients who have an earlier history of increased asthma or other allergic complications due to the infections of aspirin or other non-steroidal inflammatory medicines. In order to take long-term treatment through kyptoprofen, a specific nurse should be relieved because there is a possibility of intestinal complications. In the case of long-term use of ketoprofen, patient liver or liver function should be regularly monitored.

Side effects: The adverse effects of digestive tract are indigestion, indigestion, fidgety, nausea, chest pains and stomach noise. Neurological adverse reactions include headache, head sweating, sleepiness, sleep apnea etc. Other adverse reactions include severe problems, complications of bleeding, etc. Reactions with other drugs: anti-inflammatory medicines or thrombolytic sulfur, hydrochlorothorax, salicylate and methotrexate.

Use during pregnancy and breastfeeding: It is advisable not to use during pregnancy. Breastfeeding women should refrain from accepting.

উপাদান : কিটোপ্রোফেন ৫০ মি.গ্রা. ট্যাবলেট, ১০০ ও ২০০ মি.গ্রা. এস আর ক্যাপসুল, ১০০ মি.গ্রা./২ মি.লি. আইএম ইঞ্জেকশন এবং ২.৫% জেল।

নির্দেশনা : প্রদাহী বাত, বাত, এনকাইলজিং স্পন্ডিলাইটিস, বারসাইটিস, টেনডিনাইটিস, অস্ত্রোপচারজনিত ব্যথা। বাত জনিত ব্যথা ও কোমল টিস্যুর অন্যান্য ব্যথা ও প্রদাহ নিরোধেও ব্যবহৃত হয়ে থাকে।

মাত্রা ও ব্যবহার বিধি : কিটোপ্রোফেন ট্যাবলেটের স্বাভাবিক সেবনমাত্রা হচ্ছে ৫০-১০০ মি.গ্রা.। অন্ত্রের জটিলতা পরিহারের জন্য এটি খাবারের সাথে গ্রহণ করা শ্রেয়। রোগের প্রকৃতি অনুযায়ী কিটোপ্রোফেন ট্যাবলেটের মাত্রা নির্ধারণ করতে হয়। যেমন – বাতজনিত জটিলতার ক্ষেত্রে দৈনিক ১০০ -২০০ মি.গ্রা., ২-৪ টি বিভক্ত মাত্রায় দেয়া হয়। কিটোপ্রোফেন ট্যাবলেটের মাত্রা রোগীর প্রয়োজন ও লক্ষণের উপশমের দিক সতর্কতার সাথে বিবেচনা করে নির্ধারণ করা উচিৎ, যাতে করে  রোগীকে সর্বনিম্ন অথচ কার্যকরী মাত্রায় ট্যাবলেট গ্রহণের পরামর্শ দেওয়া সম্ভব হয়। দৈনিক ৩০০ মি.গ্রা.-এর অধিক মাত্রার কিটোপ্রোফেন ট্যাবলেট কখনও দেওয়া উচিৎ নয় কারণ অধিক মাত্রায় কিটোপ্রোফেন ট্যাবলেটের কার্যকারিতা ও ব্যবহার সম্পর্কে যথেষ্ট তথ্য নেই।
কিটোপ্রোফেন এস আর ক্যাপসুল: রোগের তীব্রতা ও রোগীর ওজন অনুযায়ী ১০০-২০০ মি.গ্রা. দিনে ১ বার।
কিটোপ্রোফেন আই এম ইঞ্জেকশন: তীব্র প্রদাহজনিত ব্যথায় দ্রুত কার্যকারিতার জন্য একটি অথবা দুটি এ্যাম্পুল প্রতিদিন ব্যবহার করতে হবে।
কিটোপ্রোফেন ২.৫% জেল: শুধুমাত্র ব্যথাযুক্ত স্থান সমূহে স্থানীয়ভাবে ব্যবহার উপযোগী। এটি বিভিন্ন ধরনের আঘাতজনিত এবং ব্যথায় স্বল্প মাত্রার চিকিৎসা হিসেবে ব্যবহৃত হয়। শিশুদের জন্য কিটোপ্রোফেন নির্দেশিত নয়।

সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : যে সমস্ত রোগী কিটোপ্রোফেনের প্রতি অতিমাত্রায় সংবেদনশীল তাদের ক্ষেত্রে কিটোপ্রোফেন ব্যবহার করা যাবে না। এসপিরিন বা অন্য কোন নন-স্টেরয়েডাল প্রদাহরোধী ওষধু গ্রহণের ফলে যে সমস্ত রোগীর হাঁপানী বা অন্য কোন এলার্জি জনিত জটিলতা বৃদ্ধির পূর্ব ইতিহাস আছে তাদেরকে কিটোপ্রোফেন দেয়া যাবে না। কিটোপ্রোফেনের মাধ্যমে দীর্ঘমেয়াদী চিকিৎসা নেয়ার ক্ষেত্রে বিশেষ সতকর্তা অবলমন্ব করা উচিৎ, কারণ এক্ষেত্রে আন্ত্রিক জটিলতা দেখা দেওয়ার সম্ভাবনা থাকে। কিটোপো্র ফেনের দীর্ঘে ময়াদী ব্যবহারের ক্ষেত্রে রোগীর লিভার বা যকৃতের কার্যক্রম নিয়মিত পর্যবেক্ষণ করা উচিৎ।

পার্শ্ব প্রতিক্রিয়া : পরিপাকতন্ত্র সংক্রান্ত যেসব বিরূপ প্রতিক্রিয়া দেখা যায় সেগুলো হচ্ছে বদহজম, অগ্নিমান্দ্য, ক্ষূধামান্দ্য, বমিভাব, বুক জ্বালা ও পেটের গোলমাল। স্নায়ুবিক বিরূপ প্রতিক্রিয়ার মধ্যে রয়েছে মাথাব্যথা, মাথা ঝিম ঝিম ভাব, তন্দ্রাচ্ছন্নড়বতা, নিদ্রাহীনতা ইত্যাদি। অন্যান্য বিরূপ প্রতিক্রিয়ার মধ্যে রয়েছে দিৃ ষ্ট সমস্যা, রেচনতন্ত্রের জটিলতা ইত্যাদি।

অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : রক্তজমাটরোধী ওষুধ কিংবা থ্রোম্বোলাইটিক ওষধু, হেইড্রোক্লোরোথায়াজাইড, স্যালিসাইলেট ও মিথোট্রেক্সট।

গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভাবস্থায় ব্যবহার না করার পরামশ দেয়া হয়ে থাকে। স্তন্যদানকারী মহিলাদের গ্রহণ থেকে বিরত থাকা উচিত।

Health City Life এর সর্বশেষ আপডেট পেতে Google News অনুসরণ করুন

Leave a Reply

Your email address will not be published.