Glimepiride, গ্লাইমিপিরিড

ঔষধের কার্যাবলী
Material: Glimepiride 1, 2, 3 and 4 mg. Tablet

Instructions: Type-2 diabetes mellitus. 
Dimensions and Usage Rules: 1mg daily Once. Levels can be increased if needed. 
Alert and which can not be used: Type-1 is not suitable for diabetic patients and diabetic pre-commas or commas. Other sulfonyl urea, sulfonamide and gyapipride should not be used for sensitive patients. 
Side effects: Hypoglycemia, passing vision problems, nausea, vomiting, diarrhea, stomach ache, articaria, reducing blood pressure.
 Response with other drugs: Other hypogeusemic medicines, ache inhibitors, allopurinol, anabolic steroids, and male sex hormones, cloromazine, fluoxetine, monoemine oxidase inhibitors, microgens, paramagnetic salicylic acid, phenylbutazine, oxibutazine, quinolones, salicylate, sulfonamide, tetracycline, beta blockers , Acetazolamide, barbiturate, corticosteroids, diaz Acids, diuretics, epinephrine and other sympathomimetic drugs, laxative, estrogen and progesterone, phenothagin, phenytoin, rifampicin, thyroid hormone. 
Use during pregnancy and breastfeeding: should not be used during pregnancy and during breastfeeding.
উপাদান : গ্লাইমিপিরিড ১, ২, ৩ এবং ৪ মি.গ্রা. ট্যাবলেট।

নির্দেশনা : টাইপ-২ ডায়াবেটিস মেলিটাস।

মাত্রা ও ব্যবহার বিধি : দৈনিক ১ মি.গ্রা. একবার। প্রয়োজনবোধে মাত্রা বৃদ্ধি করা যেতে পারে।

সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : টাইপ-১ ডায়াবেটিক রোগীদের ক্ষেত্রে এবং ডায়াবেটিক প্রি কমা অথবা কমা-এর ক্ষেত্রে উপযোগী নয়। অন্যান্য সালফোনাইল ইউরিয়া, সালফোনামাইড এবং গাইমিপিরিডের প্রতি সংবেদনশীল রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা উচিত নয়।

পার্শ্ব প্রতিক্রিয়া : হাইপোগ্লাইসেমিয়া, ক্ষণস্থায়ী দৃষ্টি শক্তির সমস্যা, বমি বমি ভাব, বমি, ডায়রিয়া, পেটে ব্যথা, আর্টিকেরিয়া, রক্তচাপ কমে যাওয়া।

অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : অন্য হাইপোগাইেসমিক ওষুধ, এসিই ইনহিবিটর, এলোপুরিনল, এনাবলিক স্টেরয়েড এবং পুরুষ যৌন হরমোন, ক্লোরামফেনিকল, ফ্লুঅক্সেটিন, মনো এম্যাইন অক্সিডেজ ইনহিবিটর, মাইকোনাজল, প্যারাএম্যাইনো স্যালিসাইলিক এসিড, ফিনাইলবিউটাজন, অক্সিবিউটাজন, কুইনোলোনস্‌, স্যালিসাইলেট, সালফোনামাইড, টেট্রাসাইক্লিন, বিটা ব্লকার, এসিটাজোলামাইড, বারবিচুরেট, কর্টিকোস্টেরয়েড, ডায়াজোক্সাইড, ডাইয়ুরেটিক, এপিনেফ্রিন ও অন্যান্য সিমপ্যাথোমাইমেটিক ওষুধ, ল্যাক্সেটিভ, ইস্ট্রোজেন ও প্রোজেস্টেরন, ফেনোথায়াজিন, ফেনাইটোইন, রিফামপিসিন, থাইরয়েড হরমোন।

গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার করা উচিত নয়।

Leave a Reply

Your email address will not be published.