Class 9 Geography Assignment Answer।। 2nd Week Assignment

অন্যান

 

নবম শ্রেণির এস্যাইনমেন্ট ভূগোল

ঢাকা ও টোকিওর স্থানীয় সময়ের ব্যবধান ৩ ঘন্টা ১৭ মিনিট ১৬ সেকেন্ড। টোকিওর দ্রাঘিমা ১৩৯° ৪৫ পূর্ব হলে ঢাকার দ্রাঘিমা কত?

নক্ষত্র পতন কাকে বলে? সৌরজগতের গ্রহ গুলির চিত্রসহ বর্ণনা দাও।

উত্তর:-


ঢাকা ও টোকিওর স্থানীয় সময়ের ব্যবধান ৩ ঘন্টা ১৭ মিনিট ১৬ সেকেন্ড। টোকিওর দ্রাঘিমা ১৩৯° ৪৫ পূর্ব হলে ঢাকার দ্রাঘিমা কত?

উত্তর:- ঢাকা ও টোকিও সময়ের ব্যবধান 3 ঘণ্টা 17 মিনিট 16 সেকেন্ড।

সুতরাং, 3 ঘন্টা 17 মিনিট 16 সেকেন্ড

=(3×60+17) মিনিট 16 সেকেন্ড
[এক ঘন্টা=60 মিনিট]

=197 মিনিট 16 সেকেন্ড

আমরা জানি,

4 মিনিটে দ্রাঘিমার পার্থক্য=1°

1 মিনিটে দ্রাঘিমার পার্থক্য=1/4°

197 মিনিটে দ্রাঘিমা পার্থক্য=1×197/4°

=49°.15′

আবার,

4 সেকেন্ডে দ্রাঘিমার পার্থক্য=1′

1 সেকেন্ডে দ্রাঘিমার পার্থক্য=1/4′

16 সেকেন্ডে দ্রাঘিমার পার্থক্য=1×16/4

=4′

সুতরাং 197 মিনিট 16 সেকেন্ডে মোট দ্রাঘিমার পার্থক্য=(49°.15’+4′)

= 49°.19′

:ঢাকার পূর্বে টোকিও ,তাই ঢাকার দ্রাঘিমা=(139°45′- 49°19′)

=90°26′

Assignment Answer links   

সব এ্যাসাইনমেন্টর উত্তর লিংক 

 

নক্ষত্র পতন কাকে বলে? সৌরজগতের গ্রহ গুলির চিত্রসহ বর্ণনা দাও। 

উত্তর:- নক্ষত্র পতন কাকে বলে?

রাতের মেঘমুক্ত আকাশে অনেক সময় মনে হয় যেন নক্ষত্র ছুটে যাচ্ছে বা কোনো নক্ষত্র যেন এইমাত্র খসে পড়ল। এই ঘটনাকে নক্ষত্র পতন বা তারাখসা বলে ।

সৌরজগতের গ্রহ গুলির চিত্রসহ বর্ণনা দাও।

সূর্য এবং তার গ্রহ, উপগ্রহ ,‌‌গ্রহাণুপুঞ্জ অসংখ্য ধুমকেতু ও অগণিত উল্কা নিয়ে সৌরজগৎ গঠিত। নিচে সৌরজগতের গ্রহগুলোর চিত্রসহ বর্ণনা করা হলো :-

সূর্য : সূর্য একটি নক্ষত্র । এর ব্যাস প্রায় ১৩ লক্ষ ৮৪ হাজার কিলোমিটার এবং ভর প্রায় ১.৯৯× ১০^১৩ কিলোগ্রাম। সৌরজগতের সবচেয়ে গুরুত্বপূর্ন জ্যোতিষ্ক হচ্ছে সূর্য। পৃথিবী, অন্যান্য গ্রহ, উপগ্রহের তাপ ও আলোর মূল উৎস সূর্য। সম্পর্কে কেন্দ্র করে ঘুরছে আটটি গ্রহ বুধ, শুক্র, পৃথিবী, মঙ্গল, বৃহস্পতি, শনি, ইউরেনাস এবং নাপচুন । সূর্য না থাকলে পৃথিবী চির অন্ধকার থাকত এবং পৃথিবীতে জীবজগতে ও উদ্ভিদজগতের কিছুই বাঁচত না।

বুধ: ভূত সৌরজগতের ক্ষুদ্রতম এবং সূর্যের নিকটতম গ্রহ। সূর্য থেকে বুধের গড় দূরত্ব ৫.৮ কোটি কিলোমিটার এবং এর ব্যাস ৪৮৫০ কিলোমিটার। সূর্যকে একবার প্রদক্ষিণ করে আসতে বুধের সময় লাগে ৮৮ দিন । বুধের মাধ্যাকর্ষণ বল খুবই কম তাই এটি কোনো বায়ুমণ্ডল ধরে রাখতে পারেনা । বুধের উপরিতল একদম চাঁদের মতো। ভূত্বক অসংখ্য গর্তে ভরা, এবড়ো- থেবড়ো। বুধের কোনো উপগ্রহ নেই।

শুক্স: শুক্র একটি ঘন মেঘে ঢাকা। তাই এর উপরিভাগ থেকে সূর্যকে কখনই দেখা যায় । শুক্রের মেঘাচ্ছন্ন বায়ুমণ্ডল প্রধানত কার্বন-ডাই-অক্সাইডের তৈরি। সূর্য থেকে শুক্র গ্রহের দূরত্ব ১০.৮ কোটি কিলোমিটার শুক্রের ব্যাস ১২১০৪ কিলোমিটার । সূর্যকে ঘুরে আসতে শুক্রের সময় লাগে ২২৫ দিন। শুক্রের কোনো উপগ্রহ নেই। সকল গ্রহ এদের নিজ অক্ষের উপর পশ্চিম থেকে পূর্বে পাক খেলে ও একমাত্র শুক্র গ্রহ পূর্ব থেকে পশ্চিমে পাক খায়।

পৃথিবী: পৃথিবী সূর্যের তৃতিয়া নিকটতম গ্রহ। সূর্য থেকে পৃথিবীর গড় দূরত্ব ১৫ কোটি কিলোমিটার । এর ব্যাস প্রায় ১২৬৬৭ কিলোমিটার । পৃথিবী একবার সূর্যকে প্রদক্ষিণ করতে সময় নেয় ৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড। চাঁদ পৃথিবীর একমাত্র উপগ্রহ সৌরজগতের গ্রহ। সৌরজগতের গ্ৰহ গুলোর মধ্যে একমাত্র পৃথিবীতেই প্রাণের অস্তিত্ব আছে।

মঙ্গল: মঙ্গল পৃথিবীর নিকটতম প্রতিবেশী। সূর্য থেকে এর গড় দূরত্ব ২২.৮ কোটি কিলোমিটার। এর ব্যাস ৬৭৮৭ কিলোমিটার । পৃথিবীর ব্যাসের প্রায় অর্ধেক সূর্যের চারদিকে একবার ঘুরে আসতে মঙ্গলের সময় লাগে ৬৮৭ দিন । মঙ্গল গ্ৰহের উপরিভাগে রয়েছে গিরিখাত ও আগ্নেয়গিরি। মঙ্গলে ফোবাস ও ডিসোস নামে দুটি উপগ্রহ রয়েছে।

বৃহস্পতি: বৃহস্পতি সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ । এদের গ্ৰহরাজ বলে । এর ব্যাস ১৪২৮০০ কিলোমিটার । আয়তনে পৃথিবীর চেয়ে ১৩০০ গুণ বড় । এটি সূর্য থেকে প্রায় ৭৭.৮ কোটি কিলোমিটার দূরত্বে রয়েছে। তাই পৃথিবীর ২৭ ভাগের এক ভাগ তাপ পায়। বৃহস্পতির বায়ুমণ্ডল হাইড্রোজেন ও হিলিয়াম গ্যাস দিয়ে তৈরি । সূর্যকে একবার প্রদক্ষিণ করতে বৃহস্পতির সময় লাগে ৪৩৩১দিন। পৃথিবীর উপগ্রহের সংখ্যা৬৭।

শনি: শনি সৌরজগতের দ্বিতীয় বৃহত্তম গ্রহ। সূর্য থেকে এর দূরত্ব ১৪৩ কোটি কিলোমিটার । এটি গ্যাসের তৈরি বিশাল এক গোলক।এর ব্যাস ১২০০০০ কিলোমিটার। শনির ভুত্বক বরফে ঢাকা । সূর্যের চারদিকে একবার ঘুরতে শনির সময় লাগে পৃথিবীর প্রায় ২৯.৫ বছরের সমান। শনি উজ্জ্বল বলয় দ্বারা বেষ্টিত এবং এর ৬২ টি উপগ্রহ আছে।

ইউরেনাস: ইউরেনাস সৌরজগতের তৃতীয় বৃহত্তমগ্রহ। এ গ্ৰহটি সূর্য থেকে ২৮৭ কোটি কিলোমিটার দূরে অবস্থিত ।সূর্যকে প্রদক্ষিণ করতে এ গ্ৰহের সময় লাগে ৮৪ বছর। এ গ্রহের গড় ব্যাস ৪৯০০০ কিলোমিটার । শনির মতো ইউরেনাসের ও কয়েকটি বলয় আবিষ্কৃত হয়েছে , তবে শনির বলয়ের নিয়ে এ বলয়গুলো উজ্জ্বল নয়। এর উপগ্রহ সংখ্যা ২৭ টি।

নেপচুন: সূর্য থেকে এর দূরত্ব প্রায় ৪৫০ কোটি কিলোমিটার । এখানে আলো ও তাপ খুব কম । এর ব্যাস ৪৮৪০০ কিলোমিটার। এ গ্ৰহ আয়তনে প্রায় ৭২ টি পৃথিবীর সমান এবং ভর ১৭ টি পৃথিবীর ভরের সমান । এর বায়ুমন্ডলে বেশিরভাগই মিথেন ও অ্য ামোনিয়া গ্যাস। এর উপগ্রহ সংখ্যা ১৪ টি।

Assignment Answer links   

সব এ্যাসাইনমেন্টর উত্তর লিংক 


Leave a Reply

Your email address will not be published.