Cetirizine Hcl

ঔষধের কার্যাবলী
Material: Cetrizine Hydrochloride. 10 mg Tablet, 5 mg / 5 ml Syrup and 2.5 mg / ml Pediatric Drops.

Cetrizine hcl_Drugs club

Instructions: Sigenal allergic rhinitis, pariparal allergic rhinitis and chronic idiopathic articaria.

Dimensions and Usage Rules: For children and adults aged 6 years or older: Tablets: 1 tablet per day. Syrup: 2 teaspoons each day, or once a teaspoon twice a day. Kids of 2-6 years: syrup: one teaspoon each day. Or two teaspoons twice a day. Kids under 6 months-2 years: Syrup: 1/2 teaspoon each day. The maximum dose for children 12-23 months can be given in 1/2 teaspoon every 12 hours. Pediatric Drops: 1 ml Once a day. The highest for children in 12-23 months Dimensions of 1 ml It can be given every 12 hours.

Alerts and in which cases can not be used: Be careful to run cars and heavy machines. After accepting catarinine, additional alcohol or other CNS depressant should refrain from taking medication.

Side effects: Sleep can be observed in a small amount.

Use during pregnancy and breastfeeding: Pregnant women should not accept cetrirines unless there is a great need for them. Cetrigin is released with mother’s milk. Therefore, it is not directed towards breastfeeding mothers

উপাদান : সেটিরিজিন হাইড্রোক্লোরাইড। ১০ মি.গ্রা. ট্যাবলেট, ৫ মি.গ্রা./৫ মি.লি. সিরাপ এবং ২.৫ মি.গ্রা./ মি.লি. পেডিয়াট্রিক ড্রপস্‌।

নির্দেশনা : সিজনাল এলার্জিক রাইনাইটিস, পেরিনিয়াল এলার্জিক রাইনাইটিস এবং ক্রনিক ইডিওপ্যাথিক আর্টিকেরিয়ায় নির্দেশিত। এটি এ্যালার্জেন-এর ফলে সৃষ্ট এ্যাজমাকে দূর করে।

মাত্রা ও ব্যবহার বিধি : ৬ বছর বা এর বেশী বয়সের শিশুদের এবং বয়স্কদের ক্ষেত্রে: ট্যাবলেট: দৈনিক ১টি ট্যাবলেট। সিরাপ: ২ চা চামচ প্রতিদিন একবার অথবা ১ চা চামচ প্রতিদিন দুই বার। ২-৬ বৎসরের বাচ্চাদের : সিরাপ: এক চা চামচ প্রতিদিন। অথবা ১/২ চা চামচ প্রতিদিন দুই বার। ৬ মাস-২ বছরের নীচে বাচ্চাদের : সিরাপ: ১/২ চা চামচ প্রতিদিন। ১২-২৩ মাসের শিশুদের জন্য সর্বোচ্চ মাত্রা ১/২ চা চামচ করে প্রতি ১২ ঘন্টা অন্তর দেয়া যেতে পারে। পেডিয়াট্রিক ড্রপস্‌: ১ মি.লি. করে দিনে একবার। ১২-২৩ মাসের শিশুদের জন্য সর্বোচ্চ
মাত্রা ১ মি.লি. করে প্রতি ১২ ঘন্টা অন্তর দেয়া যেতে পারে।

সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : গাড়ী ও ভারী মেশিন চালানোর ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত। সেটিরিজিন গ্রহন এর পর অতিরিক্ত অ্যালকোহল বা অন্যান্য সিএনএস ডিপ্রেসেন্ট ওষুধ গ্রহন থেকে বিরত থাকা উচিত।

পার্শ্ব প্রতিক্রিয়া : সামান্য পরিমাণ ঘুম ঘুম ভাব পরিলক্ষিত হতে পারে।

গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে অতীব প্রয়োজনীয়তা না থাকলে সেটিরিজিন গ্রহণ করা উচিত নয়। সেটিরিজিন মায়ের দুধের সাথে নিঃসৃত হয়। তাই স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে ইহা নির্দেশিত নয়।

Leave a Reply

Your email address will not be published.