Business Enterprises Class 9।। 3rd Week Assignment Answer

অন্যান

Health City Life এর সর্বশেষ আপডেট পেতে Google News অনুসরণ করুন

 

Business Enterprises Class 9।।  3rd Week Assignment Answer

শ্রেণি: ৯ম, ৩য় এস্যাইনমেন্ট, বিষয়: ব্যবসায় উদ্যোগ

এ্যাসাইনমেন্টের ক্রম: নির্ধারিত কাজ-২

অধ্যায় ও বিষয়বস্তুর শিরােনাম:

তৃতীয় অধ্যায়: আত্মকর্মসংস্থান

চতুর্থ অধ্যায়: মালিকানার ভিত্তিতে ব্যবসায়

পঞ্চম অধ্যায়: ব্যবসায়ের আইনগত দিক

এ্যাসাইনমেন্ট/নির্ধারিত কাজ:

(সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন/সৃজনশীলপ্রশ্ন/এ্যাসাইনমেন্ট/অন্যান্য নিম্নলিখিত প্রশ্নগুলাে সংক্ষিপ্ত উত্তর দাও)

ক. আত্মকর্মসংস্থান কী?

খ. এক মালিকানা ব্যবসায়ের ৫টি উপযুক্ত ক্ষেত্রের নাম লিখ?

গ. ‘চুক্তি অংশীদারি ব্যবসায়ের মূল ভিত্তি ’-৫টি বাক্যে উত্তর লিখ।

Health City Life এর সর্বশেষ আপডেট পেতে Google News অনুসরণ করুন

ঘ) কপিরাইট কাকে বলে?

মুল্যায়ন নির্দেশক:

বিষয়বস্তুর জ্ঞান

পাঠ্যপুস্তকের সংশ্লিষ্টতা

৫টি উপযুক্ত ক্ষেত্রের নামের সঠিকতা

পাঠ্যপুস্তক বা নিজস্ব অভিজ্ঞতা প্রকাশের সক্ষমতা

চুক্তি কেন অংশীদারি ব্যবসায়ের মূল ভিত্তি তার যুক্তিসংগত ব্যাখ্যা

নির্ভুল তথ্য

Assignment Answer

সব এ্যাসাইনমেন্টর উত্তর

    উত্তর: 

ক. আত্মকর্মসংস্থান কী?

উত্তর: সহজ অর্থে, নিজেই নিজের কর্মসংস্থান করাকে আত্মকর্মসংস্থান বলে। আরও একটু স্পষ্ট করে বলা যায় যে, নিজস্ব অথবা ঋণ করা স্বল্প সম্পদ, নিজস্ব চিন্তা, জ্ঞান, বুদ্ধিমত্তা ও দক্ষতাকে কাজে লাগিয়ে ন্যূনতম ঝুঁকি নিয়ে আত্মপ্রচেষ্টায় জীবিকা অর্জনের ব্যবস্থাকে আত্মকর্মসংস্থান বলা হয়। আত্মকর্মসংস্থান হচ্ছে মজুরি বেতনভিত্তিক চাকরির বিকল্প পেশার অন্যতম উপায়। আত্মকর্মসংস্থান পেশা বলতে বুঝায় যখন কোনাে ব্যক্তি স্বীয় দক্ষতা বা গুণাবলির বলে সেবা দানের বিনিময়ে অর্থ উপার্জন করে জীবিকা চালায়।

উদাহারণস্বরূপ বলা যায় যে, আত্মকর্মসংস্থান হচ্ছে যখন একজন কাঠ মিস্ত্রি একটি কাঠের ফার্মে বেতনের বিনিময়ে উপার্জন না করে নিজেই কাঠের আসবাবপত্র তৈরি করে এবং এ থেকে যে আয় হয় তা দ্বারা জীবিকা নির্বাহ করে। বলতে গেলে একটি দেশের কর্মক্ষম জনসংখ্যার বেশিরভাগই আত্মকর্মসংস্থানে নিয়ােজিত।

খ. এক মালিকানা ব্যবসায়ের ৫টি উপযুক্ত ক্ষেত্রের নাম লিখ?

উত্তর: একমালিকানা ব্যবসায় বা এক মালিকানা ব্যবসায় হল একজন ব্যক্তির মালিকানাধীন এবং মালিক কর্তৃক পরিচালিত ব্যবসা। একমালিকানাধীন ব্যবসা এবং মালিক দুটি আলাদা স্বত্বা নয় বরং ব্যবসার সকল দায় দেনা এবং সম্পদ সমস্তই মালিকের একার। ব্যবসার সমস্ত লাভ-ক্ষতি মালিক একাই ভোগ করেন। এক মালিকানাধীন ব্যবসার মালিক ইচ্ছে করলে তার নিজের বা ব্যবসায়িক নামে ব্যবসা পরিচালনা করতে পারেন

একমালিকানা ব্যবসায়ের ৫টি উপযুক্ত ক্ষেত্রর নাম লিখ?

একমালিকানা ব্যবসায়ের উপযুক্ত ক্ষেত্রসমূহ হচ্ছে –

১. ছোট আকারের ব্যবসা সংগঠন

২. কম পুঁজির ব্যবসায়

৩. কম ঝুঁকির ব্যবসায়

৪. কৃষি পণ্যের ব্যবসায়

৫. প্রত্যক্ষ সেবামূলক ব্যবসায়

৭. পঁচনশীল দ্রব্যের ব্যবসায়

৮. পরিবর্তনশীল চাহিদার পণ্যের ব্যবসায়

৯. ভাসমান ব্যবসা

১০. হোটেল রেস্টুরেন্ট ব্যবসা

১১. খণ্ডকালীন ব্যবসা ইত্যাদি।

Assignment Answer

সব এ্যাসাইনমেন্টর উত্তর

 

গ. ‘চুক্তি অংশীদারি ব্যবসায়ের মূল ভিত্তি ’-৫টি বাক্যে উত্তর লিখ।

উত্তর: অংশীদারি ব্যবসায় হলো চুক্তির দ্বারা দুই বা ততোধিক ব্যক্তির মধ্যে বৈধ উপায়ে অর্থ উপার্জনের নিমিত্তে যে ব্যবসায় গড়ে উঠে। ১৯৩২ সালের অংশীদারি আইন অনুসারে, সাধারণ অংশীদারি ব্যবসায়ের ক্ষেত্রে সদস্য সংখ্যা সর্বনিম্ন ২জন ও সর্বোচ্চ ২০জন হবে এবং ব্যাংকিং অংশীদারি ব্যবসায়ের ক্ষেত্রে ২জন থেকে সর্বোচ্চ ১০জন হবে। চুক্তিই অংশীদারি ব্যবসায়ের মূল ভিত্তি। চুক্তি ছাড়া কোনো অংশীদারি ব্যবসায় হতে পারে না।

“চুক্তি অংশীদারি ব্যবসায়ে মূল ভিত্তি” ৫টি ব্যাকে উত্তর লিখ।

অংশীদারি ব্যবসায় গঠন ও পরিচালনা বিষয়ে অংশীদারদের মধ্যে যে সম্মতি প্রতিষ্ঠিত হয় তাকে অংশীদারি চুক্তি চলে।

চুক্তির আলোকে অংশীদারদের মধ্যে যে সম্পর্কের সৃষ্টি হয় তাকেই চুক্তিবদ্ধ সম্পর্ক বলে। এরূপ সম্পর্কের আলোকেই এ ব্যবসায় গঠিত ও পরিচালিত হয়। অংশীদারদের মধ্যে অন্য সম্পর্কও থাকতে পারে, তবে ব্যবসায় পরিচালনায় সেই সম্পর্ক মুখ্য বিবেচিত হয় না; চুক্তির বিষয়বস্তুই মুখ্য বিবেচিত হয়। তাই বলা হয়, চুক্তিই অংশীদারি ব্যবসায়ের মূল ভিত্তি।

ঘ) কপিরাইট কাকে বলে?

উত্তর: কপিরাইট কাকে বলে?

পৃথিবীর দেশে দেশে সৃজনশীল সৃষ্টিকর্মের কপি বা পুনরুৎপাদনের, অবৈধ ব্যবহার ইত্যাদি বন্ধনের জন্য যে আইনের বিধান রাখা হয় তাকে কপিরাইট (Copyright) আইন বা সংক্ষেপে কপিরাইট বলে।

কপিরাইট আইন কি?

কপিরাইট (Copyright) একটি ইংরেজী শব্দ। কপিরাইট শব্দের বাংলা প্রতিশব্দ গ্রন্থস্বত্ব বা লেখস্বত্ব। একজন লেখকের রচিত পুস্তক বা গ্রন্থের ওপর তার মুদ্রণ, পুন:মুদ্রণ ও প্রকাশের অধিকারকেই বলা হয় কপিরাইট। কপিরাইট আইন একটি একচেটিয়া, বৈধ ও নিশ্চিত অধিকার, যা একজনের বুদ্ধিবৃত্তিক বা মস্তিস্কজাত সৃষ্টিকে নকল বা পাইরেসি (Piracy) বা অন্যায় অনুসরণ হতে অন্য কাউকে বিরত রাখে। কপিরাইটের মাধ্যমে সাহিত্য, শিল্পকর্ম ও অন্যান্য শিল্পকলা সৃষ্টিকারীকে তার সৃষ্ট মেধাসম্পদ ব্যবহারের একচ্ছত্র অধিকার প্রদান করা হয়। গল্প, নাটক, প্রবন্ধ, কবিতা, জাতীয় সাহিত্যকর্ম, চিত্রকর্ম, চলচ্চিত্র, সঙ্গীত, ভাস্কর্য, স্থাপত্যকলা, কপিরাইট দ্বারা সংরক্ষিত হয়। কম্পিউটার সফটওয়্যারও কপিরাইট দ্বারা সংরক্ষিত হয়। কপিরাইট আইনের কারণেই কোন নির্মাতা, শিল্পী, প্রােগ্রামার কিংবা লেখক তাদের মেধার সঠিক মূল্যায়ন পেয়ে থাকেন। আর কপিরাইট আইনের কার্যকারিতা সৃজনশীল কর্মীদের নিরুৎসাহিত হওয়া থেকে রক্ষা করে।

কপিরাইট আইন কেন প্রয়ােজন?

কপিরাইট আইন কোন সৃজনশীল কাজের ব্যক্তিকে নির্দিষ্ট সময় পর্যন্ত তার সৃষ্টকর্মের ওপর মালিকানা বা স্বত্বাধিকার দেয়। ফলে, কোনাে সৃষ্টকর্মের বাণিজ্যিক মূল্য থাকলে সেটি যে তৈরি করে সে পান, অন্য কেউ পায় না। যেহেতু প্রত্যেক মানুষের বেঁচে থাকার জন্য টাকার প্রয়ােজন, সেহেতু কবি, সাহিত্যিক, চলচ্চিত্র নির্মাতা, সফটওয়্যার নির্মাতা, ওয়েবসাইট ডিজাইনকারী সবারই অর্থের প্রয়ােজন। তারা তাদের সৃজনশীল কাজ সৃষ্টির জন্য পরিশ্রম, মেধা এবং কখনাে কখনাে টাকা খরচ করেন। কাজেই, সৃষ্টকর্ম বিক্রি বা বিনিময়ের মাধ্যমে তাঁকে তার বিনিয়ােগের সুফল তুলতে দেওয়া উচিত বলে মনে করেন অনেকেই। কপিরাইট আইনের আওতায় পাওয়া আইনগত অধিকার তাদের সেই সুবিধাই দেয়। যদি কোনাে শিল্পী বা প্রােগ্রামার দেখতে পান যে, তার দীর্ঘদিনের শ্রম ও মেধার ফসল অন্যরা কোনােরূপ স্বীকৃতি বা বিনিময় মূল্য (প্রযােজ্য ক্ষেত্রে) ছাড়া উপভােগ বা ব্যবহার করছে তাহলে তিনি নিরুৎসাহিত হয়ে পড়েন। কপিরাইট আইনের কার্যকারিতা সৃজনশীল কর্মীদের এই নিরুৎসাহিত হওয়া থেকে রক্ষা করে।

Assignment Answer

সব এ্যাসাইনমেন্টর উত্তর

 

Health City Life এর সর্বশেষ আপডেট পেতে Google News অনুসরণ করুন

Leave a Reply

Your email address will not be published.