তরমুজের বিচির অত্যাশ্চর্য গুণ, তরমুজের বিচির ব্যবহার, তরমুজের বিচির গুনাগুন।


 তরমুজের বিচির অত্যাশ্চর্য গুণ, তরমুজের বিচির ব্যবহার, তরমুজের বিচির গুনাগুন।


তরমুজ আমরা সবাই ই  খাই, কিন্তু এর বিচি ফেলে দিই , কিন্তু আপনি জানেন কি তরমুজের বিচির কত গুণ ? তরমুজ ও বিশেষত, এর বিচির কিছু অসাধারণ গুণ জানার পর আপনার আর এটা ফেলে দিতে ইচ্ছে করবে না ।


গ্রীষ্মকালে পাওয়া যায় এমন ফলগুলোর মধ্যে আদর্শ ফল হলো তরমুজ । এতে আছে  ৯০ শতাংশ পানি। তরমুজের প্রথম আমদানি আফ্রিকা মহাদেশ থেকেই হয়েছিলো বলে ধারণা করা হয় । সাধারণত এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত ফলে তরমুজের বাম্পার ফলন । এই ফল আমাদের জন্য যতটা উপকারী, এর বীজও ততটাই উপকারী বলে বলছেন বিশেষজ্ঞরা । সাধারনত বিভিন্ন ধরনের নাস্তার মধ্যে মিশ্রিত পাঊডার আকারে পাওয়া যায় তরমুজের বিচি ।  বাজারে এর ময়দাও পাওয়া যায় । এই তরমুজের বীজ দুরারোগ্য ব্যাধি থেকে আপনাকে বাঁচাতে পারে, যা নিচের আলোচনা থেকেই প্রতীয়মান হয় ।


খারাপ কোলেস্টেরল বা উচ্চমাত্রার এলডিএল-কোলেস্টেরল মানুষের ধমনীতে ফ্যাট বাড়িয়ে দিয়ে ধমনী ব্লকেজ এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়। তরমুজের বীজে মনোস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড থাকে যা রক্তপ্রবাহে এলডিএল-কোলেস্টেরল বা খারাপ কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে।


তরমুজের বীজের মধ্যে ম্যাগনেসিয়াম, আয়রন এবং জিঙ্ক জাতীয় খনিজ পদার্থ রয়েছে যা আমাদের হজমশক্তিকে বাড়ানোর পাশাপাশি ভিটামিন সি, ভিটামিন বি কমপ্লেক্স এবং অ্যামিনো অ্যাসিডের জোগান দেয়। এতে আরো আছে গ্লোবিউলিন এবং অ্যালবুমিন ,যা সম্মিলিত ভাবে আমাদের শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে, মানবদেহে রক্তপ্রবাহের সাবলীল গতি বজায় রাখে এবং যে কোনও প্রকার সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করে ।


যাঁদের হাই ব্লাড প্রেশারের সমস্যা রয়েছে, তাঁদের জন্য তরমুজের বীজ অনেক উপকারী। তরমুজের বীজে উচ্চ মাত্রায় ম্যাগনেসিয়াম রয়েছে যা উচ্চ রক্তচাপ কমিয়ে তা নিয়ন্ত্রণে আনতে সাহায্য করে।


তরমুজের বিচিতে অনেক বেশি পরিমাণে অ্যামাইনো অ্যাসিড এল-আরজিনাইন রয়েছে। স্বাস্থ্য ও পুষ্টি বিশেষজ্ঞরা মনে করেন, এল-আরজিনাইন দেহে নাইট্রিক অক্সাইডের মাত্রা বৃদ্ধি করে। যা দ্রুত ঠিক করতে সাহায্য করে শরীরের যে কোনও ক্ষতকে ।


ম্যাগনেসিয়াম হলো তরমুজের বীজের একটি উল্লেখযোগ্য উপাদান হল, যা ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে ব্যাপক ভূমিকা রাখে। গবেষণায় দেখা যায় যে, তরমুজের বীজে উপস্থিত ম্যাগনেসিয়াম দেহে ইনসুলিন সংবেদনশীলতা পরিচালনা করে। যার ফলে নিয়ন্ত্রণে থাকে আপনার ডায়াবেটিস ।


0 Comments

Advertisement 2

Advertisement 3

Advertisement 4