#Post ADS3

advertisement

floromox eye drops bangla,ফ্লোরোমক্স আই ড্রপ এর ব্যবহার, ফ্লোরোমক্স আই ড্রপ এর উপকারিতা কি কি?,চোখ ওঠার ড্রপ ফ্লোরোমক্স,

 

floromox eye drops bangla,ফ্লোরোমক্স আই ড্রপ এর ব্যবহার, ফ্লোরোমক্স আই ড্রপ এর উপকারিতা কি কি?,চোখ ওঠার ড্রপ ফ্লোরোমক্স,

 Floromox Ophthalmic Solution

মক্সিফ্লক্সাসিন হাইড্রোক্লোরাইড

0.5%

ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস লিমিটেড

5 ml drop: ৳ 130.00

Also available as:

 

0.5% (Eye Ointment)

নির্দেশনা

মক্সিফ্লক্সাসিন চোখের ড্রপস্‌ নিম্নলিখিত জীবাণু দ্বারা সৃষ্ট কনজাংকটিভা এ নির্দেশিত:

  • এরোবিক গ্রাম-পজিটিভ জীবাণু: করিনেব্যাকটেরিয়াম স্পিসিজ, মাইক্রোকক্কাস লুটিয়াস, স্ট্যাফাইলোকক্কাস অরিয়াস, স্ট্যাফাইলোকক্কাস ইপিডারমিডিস, স্ট্যাফাইলোকক্কাস হেমোলাইটিকাস, স্ট্যাফাইলোকক্কাস হোমিনিস, স্ট্যাফাইলোকক্কাস ওয়ারনারি, স্ট্রেপটোকক্কাস নিউমোনি, স্ট্রেপটোকক্কাস ভিরিড্যান্স গ্রুপ.
  • এরোবিক গ্রাম-নেগেটিভ জীবাণু: এ্যাসিনেটোব্যাকটার লোফি, হিমোফিলাস ইনফ্লুয়েঞ্জা, হিমোফিলাস প্যারা ইনফ্লুয়েঞ্জা
  • অন্যান্য জীবাণু: ক্ল্যামাইডিয়া ট্র্যাকোমাটিস

ফার্মাকোলজি

টপোআইসোমারেজ ২ (ডিঅক্সিরোইবোনিওক্লিক এসিড গাইরেজ) এবং টপোআইসোমারেজ ৪-এর কাজকে বাধা প্রদানের মাধ্যমে মক্সিফ্লক্সাসিন জীবানুবিরোধী ক্রিয়া প্রদর্শন করে। ব্যাকটিরিয়ার ডিঅক্সিরোইবোনিওক্লিক এসিডকে মেরামত, রাইবোনিওক্লিক এসিডের সংশ্লেষণ এবং ডিঅক্সিরোইবোনিওক্লিক এসিডের অনুলিপি তৈরির জন্য ডিঅক্সিরেরাইবোনিওক্লিক এসিড গাইরেজ একটি অত্যাবশ্যকীয় এনজাইম। ব্যাকটিরিয়ার কোষ বিভাজনের সময় ক্রোমজমাল  বিভাজনে টপোআইসোমারেজ ৪ ভূমিকা রাখে।

মাত্রা ও সেবনবিধি

চোখের ড্রপ: আক্রান্ত চোখে এক ফোঁটা করে দিনে ৩ বার প্রয়োগ করতে হবে। চিকিৎসার সময়কাল: ৭ দিন।

চোখের অয়েন্টমেন্ট: এটি প্রথম দুই দিনের জন্য দিনে তিনবার আক্রান্ত চোখের পাতলা এবং সমানভাবে প্রয়োগ করা উচিত এবং পরবর্তী পাঁচ দিনের জন্য দিনে দুইবার বা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী প্রয়োগ করা উচিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

এই ওষুধের সাথে অন্য ওষুধের প্রতিক্রিয়া পরীক্ষা করে দেখা হয়নি। মক্সিফ্লক্সাসিন CYP3A4, CYP2D6, CYP2C9, CYP2C19 অথবা CYP1A2 এর প্রতিবন্ধক নয়। এ থেকে ধারণা করা হয় যে যেসব ওষুধের বিপাক সাইটোক্রোম চ৪৫০ আইসোজাইম দ্বারা হয়ে থাকে, মক্সিফ্লক্সাসিন সেসব ওষুধের ফার্মাকোকাইনেটিকস্‌ এর কোন রকম পরিবর্তন আনে না।

প্রতিনির্দেশনা

মক্সিফ্লক্সাসিন, অন্যান্য কুইনোলোন এবং এই ওষুধের অন্যান্য উপাদানের প্রতি সংবেদনশীল রোগীদের ক্ষেত্রে এই ওষুধ ব্যবহার করা যাবে না।

পার্শ্ব প্রতিক্রিয়া

সচরাচর দেখা যায় এমন চোখের পার্শ্ব প্রতিক্রিয়াগুলোর মধ্যে রয়েছে কনজাংটিভার প্রদাহ, দৃষ্টির তীক্ষ্মতা হ্রাস, চোখের শুষ্কতা, কর্ণিয়ার প্রদাহ, চোখে অশ্বস্তিভাব, হাইপারেমিয়া, ব্যথা, চুলকানি, সাবকনজাংটিভার রক্তক্ষরণ এবং চোখ দিয়ে পানি পড়া। এসব পার্শ্ব প্রতিক্রিয়াগুলো ১ থেকে ৬% রোগীর ক্ষেত্রে দেখা যায়। অন্যান্য পার্শ্ব প্রতিক্রিয়াগুলো হল জ্বর, কাশি বৃদ্ধি পাওয়া, মধ্যকর্ণে প্রদাহ, জীবাণু দ্বারা সৃষ্ট রোগের সংক্রমণ, ফ্যারিংস্‌ এর প্রদাহ, র‌্যাশ এবং রাইনাইটিস। এসব পার্শ্ব প্রতিক্রিয়াগুলো ১-৪% রোগীর ক্ষেত্রে দেখা যায়।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

যেহেতু এই ওষুধ গর্ভাবস্থায় ব্যবহারের ক্ষেত্রে পর্যাপ্ত তথ্য পাওয়া যায়নি তাই ভ্রুনের ঝুঁকি ও রোগীর উপকারের কথা বিবেচনা করে এই ওষুধ প্রয়োগ করা উচিত। মানুষের দুধে মক্সিফ্লক্সাসিন নিঃসৃত হয় কিনা তা পরীক্ষা করে দেখা হয়নি। তবে ধারণা করা হয় যে এই ওষুধ মানুষের দুধে নিঃসৃত হয়। তাই স্তন্যদানকালে ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে।

সতর্কতা

অন্য কোন জীবাণুনাশক চোখের ড্রপস্‌ এর সাথে দীর্ঘদিন ব্যবহারে এই ওষুধ সংবেদনহীন জীবাণুর বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করতে পারে। এক্ষেত্রে এই ওষুধ ব্যবহার বন্ধ করে অন্য ওষুধ প্রয়োগ করতে হবে। সুবিবেচনার জন্য রোগীকে স্টিল্যাম্প বায়োমাইক্রোস্কোপি এর সাহায্যে এবং যেখানে প্রযোজ্য সেখানে fluorescein ব্যবহার করে পরীক্ষা করা যেতে পারে। কনজাংটিভার প্রদাহ থাকলে রোগীকে কনটাক্ট লেন্স ব্যবহার না করার পরামর্শ দেওয়া যেতে পারে।

থেরাপিউটিক ক্লাস

Ophthalmic antibacterial drugs

সংরক্ষণ

২৫°সে. তাপমাত্রায় নিচে সংরক্ষণ করুণ। রেফ্রিজারেটরে রাখবেন না। আলো থেকে দূরে, ঠাণ্ডা ও শুষ্ক স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন। ড্রপারের উপরিভাগ স্পর্শ করবেন না কারণ তা দ্রবণকে দূষিত করতে পারে। প্রথম খোলার এক মাসের মধ্যেই ওষুধটি ব্যবহার করতে হবে।

Post a Comment

0 Comments

advertisement

advertisement