মিউকোলিট সিরাপ , কাশির সিরাপ , মিউকোলিট , মিউকোলাইট সিরাপ , মিউকোটিট সিরাপ কি কাজ করে , কাশির ঔষধ মিউকোলিট , শিশুর কাশির সিরাপ

বিষয়: তীব্র গলা ব্যাথা ও কাশি জন্য মিউকোলিট সিরাপ, মিউকোলিট সিরাপ খাওয়ার নিয়ম ও দাম , সর্দিকাশির সিরাপ মিউকোলিট সিরাপ

Mucolite Syrup সম্পর্কে জানুন

(ads2)

মিউকোলাইট সিরাপ অ্যামব্রোক্সল দ্বারা গঠিত। ওষুধটি একটি স্থানীয় সক্রিয় মিউকোলাইটিক এজেন্ট যা ফুসফুসের মধ্যে শ্লেষ্মার গঠনকে ভেঙে কাজ করে এবং এর ফলে কফ খুব সহজেই বাইরে বেরিয়ে আসে। এই সিরাপ তীব্র এবং দীর্ঘস্থায়ী শ্বাসজনিত রোগগুলির সাথে সম্পর্কিত শ্লেষ্মার উত্পাদনকে বাড়িয়ে তীব্র এবং দীর্ঘস্থায়ী শ্বাসজনিত রোগকে দমন করে।

যদি আপনার এই ওষুধের উপাদান থেকে এলার্জি হয়, আপনি যদি আপনার শিশুকে বুকের দুধ খাওয়ান, আপনার যদি কখনও স্টিভেনস-জনসন সিন্ড্রোম হয়ে থাকে তাহলে আপনি এই সিরাপ গ্রহণ করবেন না। এছাড়াও আপনার যদি লিভারের ব্যাধি, কিডনি ব্যর্থতা বা পেটের আলসার থাকে তবে এই ওষুধটি ব্যবহার করার সময় অতিরিক্ত সতর্কতা অবলম্বন করুন।

এই ওষুধটি বমি বমি ভাব, বমি, ডায়রিয়া, পেট ব্যথা এবং হজমজনিত সমস্যার মতো পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। এই ওষুধের ডোজ আপনার ডাক্তারের প্রেসক্রিপশন অনুযায়ী গ্রহণ করা উচিত এবং এর সাথে অবশ্যই মনে রাখবেন যে আপনি ওষুধের কোনও ডোজ মিস করেননি।

এই ওষুধ কিভাবে কাজ করে?

মিউকোলাইট সিরাপ এমন একটি ওষুধ যা ঘন বা জমে থাকা শ্লেষ্মার বিস্তার ঘটায়। ওষুধটি গুয়ানাইলেট সাইক্লেজের সক্রিয়তাকে বাধা দেয় যা নাইট্রিক অক্সাইডের উপর নির্ভরশীল।

Mucolite Syrup ওষুধের এর পারস্পরিক ক্রিয়াগুলি কি কি?

যখনই আপনি একাধিক ওষুধ গ্রহণ করেন, বা নির্দিষ্ট কোন খাবার বা নির্দিষ্ট কোন পানীয়ের সাথে এটি গ্রহণ করেন, তখন ওষুধটি কিছু খাবার ও পানীয়ের সাথে পারস্পরিক ক্রিয়া করতে পারে এবং আপনি ওই ওষুধের পারস্পরিক ক্রিয়ার ঝুঁকির মুখে পড়তে পারেন।

(ads2)
  • অ্যলকোহলের সঙ্গে এই ওষুধের পারস্পরিক সম্পর্কওষুধ চলাকালীন অ্যালকোহল গ্রহণ সীমিত করুন।
  • নির্দিষ্ট কিছু রোগের সাথে এই ওষুধের পারস্পরিক সম্পর্কযাদের গ্যাস্ট্রিক আলসারের সমস্যা রয়েছে তাদের এই ওষুধটি এড়িয়ে চলা উচিত।

More Article:-

(ads1) (ads2)

মিউকোলিট সিরাপ নিম্নলিখিত রোগের উপসর্গ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ করে:

  • তীব্র ও দীর্ঘস্থায়ী bronchopulmonary অস্বাভাবিক শ্লেষ্মা লুকাইয়া সঙ্গে যুক্ত রোগ
  •  তীব্র গলা ব্যাথা
  • অখন্ড শ্লেষ্মা কাশি 
  •  শ্বাস নালীররোগ

Mucolite Syrup এর ক্ষতিকর প্রভাবগুলি কি কি?

এই ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়াগুলি নিচে বর্ণিত করা হয়েছে --

(ads2)
  • শ্বসন নালীতে প্রদাহ (Respiratory Tract Inflammation)
  • মাস্কু‌লোস্কেলেটাল ব্যথা (হাড়ের পেশী বা গাঁটে) (Musculoskeletal Bone)
  • পেশী বা গাঁটে ব্যথা (Muscle Or Joint Pain)
  • শ্বাসযন্ত্রের অন্ত্রের সংক্রমণ (Respiratory Tract Infection)
  • গলার প্রদাহ (Throat Irritation)

Mucolite Syrup ওষুধের প্রধান বৈশিষ্ট্য

  • মদ্যপান করার সময় এই ওষুধ গ্রহণ করা শরীরের জন্য কি নিরাপদ?অ্যালকোহলের সাথে আলাপচারিতা অজানা আছে। আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।
  • গর্ভাবস্থার সময় কি কোন অতিরিক্ত সতর্কতা গ্রহণ করা উচিত?যদি আপনার চিকিৎসক এই ওষুধ গ্রহণ করার পরামর্শ না দেন তাহলে গর্ভবতী মহিলারা এই ওষুধ এড়িয়ে চলবেন।
  • শিশুকে স্তন্যপান করানো মহিলাদের জন্য কি কোন সতর্কবার্তা আছে?এই ওষুধটি শিশুকে বুকের দুধ খাওয়ানো মহিলাদের ব্যবহার করার জন্য দেওয়া হয় না। ওষুধের উপাদানগুলি শিশুর শরীরের মধ্যে প্রবেশ করে তাদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করে তাই ওষুধ খাওয়ার আগে দয়া করে চিকিৎসকের সাথে পরামর্শ করুন।
  • এই ওষুধ গ্রহণ করার সময় ড্রাইভিং করা বা গাড়ি চালানো কি নিরাপদ?কোনও তথ্য উপলব্ধ নেই। এই সিরাপ ব্যবহার করার আগে আপনি আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।
  • এই ওষুধ কিডনির কার্যকারিতাকে কি প্রভাবিত করে?কোনও তথ্য জানা যায়নি। এই সিরাপ সেবন করার আগে আপনার চিকিৎসকের সাথে আলোচনা করুন।
  • এই ওষুধ লিভারের কার্যকলাপকে কি প্রভাবিত করে?কোন তথ্য নেই। এই ওষুধের দ্বারা চিকিৎসা গ্রহণ করার আগে ডাক্তারের সাথে পরামর্শ করুন।

Mucolite Syrup এই ওষুধের জন্য কি অন্য কোন বিকল্প আছে?

নিচে একটি ওষুধের তালিকা দেওয়া হল, যে ওষুধগুলির মধ্যে এই ওষুধের মতো একইরকম গঠন, শক্তি এবং বিন্যাস রয়েছে। আপনি এই ওষুধের বিকল্প হিসাবে নিম্নলিখিত ওষুধগুলি ব্যবহার করতে পারেন।

  • Ambrolite 30Mg/5Ml SyrupTablets India Limited
  • Ambrolite Cold Syrup ElaichiTablets India Limited
  • Ambrolene SyrupAvinash Health Products Pvt Ltd

Mucolite Syrup এর সম্বন্ধে সবসময় জিজ্ঞাসা করা হয় এমন প্রশ্নাবলী (FAQs)

Ques: What is Ambroxol?

(ads1)

Ans: Yes, Sevista 60 mg tablet is a medicine which can be used for the conditions like uterine bleeding and bleeding from the uterus. Do not consume Sevista 60 mg tablet for above mentioned conditions without consulting first with your doctor. It is a prescribed medication which should only be taken on a prescription.

Ques: What is the use of Ambroxol?

Ans:

Ambroxol is a salt which is used for the treatment, control, and prevention of the below mentioned conditions such as:

  1. Emphysema with bronchitis pneumoconiosis
  2. Tracheobronchitis
  3. Acute exacerbations of bronchitis
  4. Acute and chronic bronchopulmonary diseases associated with abnormal mucus secretion
  5. Acute sore throat

Ques: What are the side effects of Ambroxol?

Ans:

Ambroxol is a salt which has some known side effects. These side effects may or may not appear always but some of them are rare but severe. If you observe any of the below-mentioned side effects appear contact your doctor immediately. It is a complete list of side effects.

Here are some side effects of Ambroxol, which are listed below:

  1. Nausea
  2. Vomiting
  3. Diarrhea
  4. Indigestion
  5. Heartburn
  6. Bloatedness
  7. Abdominal pain
  8. Dry mouth or throat
  9. Altered taste
  10. Gastrointestinal side effects
  11. Skin rash and itching

Ques: How many times a day should I take Ambroxol?

Ans: Dosage and How to Use. The advised dose is 30mg (one tablet) to be taken three times a day. The tablets may be taken with or without food, no specific harms have been seen till now. It is not a prescribed medication.

প্রশ্ন ও মতামত জানাতে পারেন আমাদের কে ইমেল : info@banglanewsexpress.com

আমরা আছি নিচের সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে ও

Post a Comment

Previous Post Next Post

POST ADS1

POST ADS 2