গাছে খাবার কফি দিলে কি হয় দেখুন, গাছের গোড়ায় কফি গুলে দিলে যা হবে, কফি শেষ হয়নি? ঘরে থাকা গাছে ঢেলে দিন

গাছের গোড়ায় কফি গুলে দিলে যা হবে ।। Health City Life

গাছের গোড়ায় কফি গুলে দিলে যা হবে ।। Health City Life

যারা বাড়িতে বাগান গড়তে বা গাছ লাগাতে পছন্দ করেন, তাঁরা নিয়মিত পোকামাকড়ের উপদ্রবের কারণে চিন্তামুক্ত হয়ে গাছ লাগাতে ভয় পান। তবে এক্ষেত্রে পেঁপে গাছ একটু আলাদা। কারণ, পেঁপে গাছ ফল হওয়ার আগেই শুকিয়ে যায়, আবার পেয়ারা গাছের পাতাতে একপ্রকার লালচে ভাব দেখা যায়।

আজকে এই প্রতিবেদনের আলোচ্য বিষয়, কীভাবে গাছের যত্ন করা উচিত তাই নিয়ে। কফি দিয়ে ভালো গাছের চাষ হয়। যা গাছের অনেক বড় বড় সমস্যাও দূর করতে পারে! আসলে কফি দিয়ে একটি দ্রবণ খুব সহজেই বাড়িতে তৈরি করা যাবে। আর এই দ্রবণটি গাছের জন্যে খুবই ভালো। তবে এই দ্রবণটি তৈরির জন্য প্রথমেই বাজার চলতি একটি কফির ছোট প্যাকেট কিনে নিয়ে তা হালকা গরম জলের মধ্যে মিশিয়ে কিছুক্ষণ গুলে নিতে হবে।

তারপর একটি পাত্রের মধ্যে কিছুটা পরিমাণ সরিষার খোল নিয়ে নিতে হবে। এরপর সরিষার খোল গুলিকে কিছুক্ষণ একটি পাত্রে ভিজিয়ে রেখে সম্পূর্ণ নির্যাস নিয়ে নিতে হবে। এবারে এর মধ্যে সামান্য পরিমাণে লাল সার দিয়ে তা একটি পাত্রের মধ্যে ঢেলে ৬ ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। ৬ ঘন্টার পর একটি ঘন মিশ্রণ তৈরি হয়ে যাবে।

এরপর যে সমস্ত গাছের পাতায় পোকা ধরেছে কিংবা ফল ধরতে সমস্যা দেখা দিচ্ছে সেই সমস্ত গাছের গোড়ায় মিশ্রণটি দিলেই হাতেনাতে ফল মিলবে। তবে এই মিশ্রনটিকে গাছের সার হিসেবেও উল্লেখ করা যায়।

#গাছের গোড়ায় কফি গুলে দিলে যা হবে ।। Health City Life গাছের গোড়ায় কফি গুলে দিলে যা হবে ।। Health City Life গাছের গোড়ায় কফি গুলে দিলে যা হবে গাছের গোড়ায় কফি গুলে দিলে যা হবে

Post a Comment

Previous Post Next Post

POST ADS1

POST ADS 2