#Post ADS3

advertisement

ছোট থেকে বড় একবার খেলেই চাইবে বারবার, রইল দুর্দান্ত স্বাদের ‘চিকেন স্টার ব্রেড’ রেসিপি

ছোট থেকে বড় একবার খেলেই চাইবে বারবার, রইল দুর্দান্ত স্বাদের ‘চিকেন স্টার ব্রেড’ রেসিপি ।। Health City Life

ছোট থেকে বড় একবার খেলেই চাইবে বারবার, রইল দুর্দান্ত স্বাদের ‘চিকেন স্টার ব্রেড’ রেসিপি ।। Health City Life

সকালবেলা প্রতিদিনই ছোটদের খাওয়া নিয়ে নানা রকম জ্বালাতন লেগেই থাকে। পর পর কিছুদিন একই জল খাবার দিলে তাদের মুখ হাঁড়ি হয়ে যায়। এছাড়া নিজেদেরও নিত্যনতুন জল খাবার খেতে ইচ্ছে করে। তাই আজকে জলখাবারের (Breakfast) রইল এক অসাধারণ রেসিপি (Recipe)। জেনে নিন কিভাবে বানাবেন ‘চিকেন স্টার ব্রেড’-

উপকরণ:

আটা
নুন
চিনি
ইস্ট
পেঁয়াজ
আদা
রসুন
লাল লঙ্কার গুঁড়ো
জিরে গুঁড়ো
ধনে গুঁড়ো
গোলমরিচ গুঁড়ো
টমেটো সস
তেল
ডিম
বাঁধাকপি
গাজর

প্রণালী:

প্রথমে একটি পাত্রে আটা, নুন, চিনি, ইস্ট একসাথে মিশিয়ে নিয়ে উষ্ণ গরম জলের সাহায্যে মেখে একটি ডো বানিয়ে নিতে হবে। এরপর ডো টি এক ঘন্টার জন্য ঢাকা দিয়ে রাখতে হবে।

এবার কড়াইতে তেল গরম করে তার মধ্যে পেঁয়াজকুচি ও নুন দিয়ে ভালো করে পেঁয়াজ ভেজে নিতে হবে। পেঁয়াজ অল্প ভাজা হয়ে গেলে তার মধ্যে চিকেন কিমা দিয়ে ভালোভাবে নাড়াচাড়া করতে হবে। কিছুক্ষণের জন্য ঢাকা দিয়ে রেখে দিতে হবে যাতে চিকেন ভিতর থেকে সিদ্ধ হয়ে যায়। এরপর ঢাকনা খুলে আবার চিকেন এবং পেঁয়াজগুলো ভালো করে নেড়ে দিয়ে তার মধ্যে আদা বাটা, রসুন বাটা, লাল লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। এবার এর মধ্যে শুকনো আটা, গোলমরিচ গুঁড়ো এবং টমেটো সস দিয়ে ভালো করে নাড়াচাড়া করে তৈরি করে নিন পুর।

আটার ডো এর ঢাকনা খুললে দেখা যাবে ইস্ট এর জন্য মেখে রাখা আটার ডো টি ফুলে গিয়েছে। এবার সেটাকে আরেকটু ভালোভাবে মেখে নিয়ে দুটি ভাগে লেচি কেটে নিতে হবে। এবার রুটি বেলে তার মধ্যে চিকেনের পুর দিয়ে দিতে হবে। পুর দেওয়া হয়ে গেলে উপর দিয়ে বাঁধাকপি কুচি এবং গাজর কুচি দিয়ে দিতে হবে। এরপর বানিয়ে রাখা আরেকটি রুটি এর উপরে বসিয়ে দুটি রুটির সাহায্যে পুরের অংশের মুখ বন্ধ করে দিতে হবে। এরপর একটি স্টিলের থালার উপর কাগজ রেখে তার ওপরেই ঢাকা দিয়ে রুটিটি রাখতে হবে ২০ মিনিটের জন্য।

মিনিট ২০ পরে ঢাকনা খুলে বানিয়ে নেওয়া রুটির মাঝখানটা আঙুলের সাহায্যে ছিদ্র করে নিতে হবে এবং একটি ছুটির সাহায্যে কেটে নেওয়ার ভঙ্গিতে আলতো আলতো করে ভাজ করে একটি ডিজাইন দিতে হবে। ডিজাইন দেওয়া হয়ে গেলে উপর দিয়ে ডিমের কুসুম এবং রান্নার তেল ব্রাশ করে দিতে হবে। এরপর একটি অ্যালুমিনিয়ামের হাঁড়ির মধ্যে কাগজ দিয়ে তার উপর একটি স্ট্যান্ড বসিয়ে দিতে হবে। তারপরে স্টিলের থালা সমেত বানিয়ে নেওয়া রুটিটি বসিয়ে ১৫ মিনিট ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকনা খুলে একটু আল ব্রাশ করে গরম গরম পরিবেশন করুন ‘চিকেন স্টার ব্রেড’।

#ছোট থেকে বড় একবার খেলেই চাইবে বারবার, রইল দুর্দান্ত স্বাদের ‘চিকেন স্টার ব্রেড’ রেসিপি ।। Health City Life ছোট থেকে বড় একবার খেলেই চাইবে বারবার, রইল দুর্দান্ত স্বাদের ‘চিকেন স্টার ব্রেড’ রেসিপি ।। Health City Life ছোট থেকে বড় একবার খেলেই চাইবে বারবার, রইল দুর্দান্ত স্বাদের ‘চিকেন স্টার ব্রেড’ রেসিপি ছোট থেকে বড় একবার খেলেই চাইবে বারবার, রইল দুর্দান্ত স্বাদের ‘চিকেন স্টার ব্রেড’ রেসিপি

Post a Comment

0 Comments

advertisement

advertisement