কেন আপনি মূত্র মধ্যে রক্ত ​​পান?,প্রস্রাবের সঙ্গে হঠাৎ রক্তক্ষরণ,হঠাৎ প্রসাবের সঙ্গে রক্ত আসলেকরনিয় কাজ গুলো,



Subject :আসলে করণিয় কাজ , প্রস্রাবের সঙ্গে হঠাৎ রক্তক্ষরণ,হঠাৎ প্রসাবের সঙ্গে রক্ত আসলে করনিয় কাজ গুলো, কেন আপনি মূত্র মধ্যে রক্ত ​​পান?

প্রস্রাবের রক্ত ​​একটি রোগ নয়, তবে একটি উপসর্গ একটি অসুস্থতা নির্দেশ করে। এটি চিকিৎসা শর্তে ‘হেমাটুরিয়া’ নামে পরিচিত। বিরল ক্ষেত্রে, রক্তক্ষরণ শুধুমাত্র যখন মাইক্রোস্কোপের অধীনে প্রস্রাব নমুনা দেখা যায় তখনই দৃশ্যমান। এই অবস্থা মাইক্রোস্কোপিক হেমাটুরিয়া হিসাবে পরিচিত হয়।

হেমাতুরিয়ার সম্ভাব্য কারণগুলি নীচে তালিকাভুক্ত করা হয়েছে:

মূত্রনালীর সংক্রমণ – এটি একটি তীব্র অবস্থায় কারণে ব্যাকটেরিয়া মূত্রনালি মাধ্যমে শরীর প্রবেশন এবং মূত্রস্থলী মধ্যে প্রচুর সংখ্যায় স্বীয় বংশবৃদ্ধি ঘটে। সাধারণত, উপসর্গগুলির মধ্যে রয়েছে প্রস্রাব যা প্রস্রাবের সময় জ্বলছে, ব্যথা, প্রস্রাবের প্রস্রাব এবং প্রস্রাবের শক্তিশালী গন্ধ। কিছু বড় রোগীর মধ্যে এই অবস্থাটি মাইক্রোস্কোপিক হেমাটুরিয়া হিসাবে প্রকাশিত হয়।

Benign prostatic hypertrophy (প্রোস্টেট বাড়ানো) – প্রোস্টেট গ্রন্থি লিঙ্গ এবং মূত্র মূত্রকের মধ্যে উপস্থিত একটি অলঙ্কৃত আকারের গ্রন্থি। এটি একটি তরল গোপন করে যা শুক্রাণুকে পুষ্টি ও সুরক্ষা প্রদান করে। প্রোস্টেট প্রায়ই মধ্যবয়সী পুরুষের মধ্যে প্রসারিত হয় যা ইউরেথার সংকোচন এবং প্রস্রাব প্রবাহকে বাধা দেয়। প্রস্রাব, প্রস্রাবের জরুরী এবং প্রস্রাবের রক্তে এই সমস্যাটি দেখা যায়।

কিডনি সংক্রমণ (পাইলোনফ্রাইটিস) –  যখন মাইক্রোবগুলি রক্ত ​​বা মূত্রাশয় থেকে কিডনিতে প্রবাহিত হয়, তখন এটি কিডনি সংক্রমণের দিকে পরিচালিত করে। একজন ব্যক্তির সংশ্লিষ্ট ঝিল্লি ব্যথা সঙ্গে জ্বর আছে। কিছু ক্ষেত্রে, রোগীর মূত্রস্থলীর রক্তও লক্ষ্য করতে পারে।

কিডনি পাথর – কখনও কখনও, ঘনীভূত মূত্রে খনিজ কিডনি বা স্ফটিক আকারে মূত্রস্থলী এর দেয়ালে জমা হয়। সময়ের সাথে সাথে, এই স্ফটিক হার্ড পাথর হয়ে থাকে। সাধারণত, এই পাথর কোন উপসর্গ দেখায় না, তবে কোন রক্তবাহী পদার্থ ক্ষতিগ্রস্ত হলে রক্তক্ষরণ সম্ভব হতে পারে। কিডনি বা মূত্রাশয় পাথর সম্পর্কিত অন্যান্য লক্ষণগুলি তীব্র ব্যথা এবং মূত্রনালীর বাধা অন্তর্ভুক্ত।

সিকেল কোষ অ্যানিমিয়া – এটি লাল রক্তের কোষে হিমোগ্লোবিনের জেনেটিক ত্রুটি। স্যাকেল সেল অ্যানিমিয়া রোগীদের একটি কালি আকারে লাল রক্ত ​​কোষ একটি বিকৃত আকৃতি আছে। অবস্থার মূত্র মধ্যে রক্ত ​​দ্বারা চিহ্নিত করা হয়।

এই অ্যালপোর্ট সিন্ড্রোম ব্যতীত, যা কিডনির গ্লোমোরুলির ফিল্টারিং ঝিল্লিগুলিকে প্রভাবিত করে, এটি হিম্যাটুরিয়া দ্বারা চিহ্নিত করা হয়

কিডনি এবং মূত্রাশয় ক্যান্সার – মূত্র মধ্যে রক্ত ​​কিডনি এবং মূত্রাশয় ক্যান্সার সবচেয়ে গুরুত্বপূর্ণ চিহ্ন। ক্যান্সারের সবচেয়ে সাধারণ ধরনের হেমাটুরিয়া হ’ল রেনাল সেল কার্সিনোমা।

ঔষধ – সাইক্লোফসফ্যামাইড এবং পেনিসিলিন হিসাবে কিছু ক্যান্সারের ক্যান্সারের ফলে সম্ভাব্য প্রস্রাব রক্তপাত হতে পারে। কিছু ক্ষেত্রে, অ্যাসপিরিন এবং রক্তের থাপ্পর মত হেপরিন-এর মত বিরোধী-সংগ্রাহক এজেন্ট মূত্রাশয়তে রক্তপাতের কারণ হতে পারে।

অতিরিক্ত ব্যায়াম- বিরল ক্ষেত্রে, কঠোর ব্যায়াম হেমাতুরিয়া হতে পারে। কারণটি হ্রাসের কারণ হতে পারে এমন লাল রক্তের কোষগুলিতে ডিহাইড্রেশন অন্তর্ভুক্ত করতে পারে।

কিছু অন্যান্য কারণ জড়িত হতে পারে:

  • মূত্রনালীর ক্ষত
  • দীর্ঘস্থায়ী কিডনি রোগ
  • রক্ত জমাট

কারণ হেম্যাটুরিয়ার ঝুঁকি বাড়ছে

  • পারিবারিক ইতিহাস – জেনেটিক সবসময় কোনো অবস্থা জন্য একটি বিশিষ্ট কারণ। পরিবারের কোনও কিডনি সম্পর্কিত ব্যাধি পরিবারের প্রস্রাব প্রস্রাবের রক্ত ​​বাড়ানোর প্রবণতা বাড়ায়।
  • বয়স – রোগীদের, বিশেষত 50 বছর বয়সী পুরুষদের বয়সী হরম্যাটিয়ায় প্রোস্টেট গ্রন্থিগুলির পরিধি বাড়িয়ে থাকে।
  • সংক্রমণ – কিডনিতে যেকোন সাম্প্রতিক সংক্রমণ হেম্যাটুরিয়ার কারণ হতে পারে কারণ কোনও ভাইরাল বা ব্যাকটেরিয়া সংক্রমণের পরে কিডনি ফুলে যায়।

কিভাবে হেমাটুরিয়া রোগ নির্ণয় করা হয়?

প্রস্রাবের রক্তে কোনও রক্তের লক্ষণ দেখা গেলে একজন ব্যক্তির অবশ্যই ডাক্তারের কাছে যেতে হবে। রোগ নির্ণয় সাধারণত একটি বিস্তারিত চিকিৎসা ইতিহাস যা ইউরোলজিস্ট লক্ষণ, উপসর্গ, এবং কারণের মুক্তিদান বা তাদের বিরক্তিকর সম্পর্কে আপনাকে জিজ্ঞাসা করবে দিয়ে শুরু হয়। এই নিম্নলিখিত পরীক্ষা অনুসরণ করা হবে:

  • ইউরিনালাইসিস – প্রস্রাব নমুনা বিশ্লেষণের জন্য পরীক্ষাগার পাঠানো হয়।
  • মূত্রাশয় সাইটিলজি –  প্রস্রাবের অস্বাভাবিক কোষগুলি সন্ধান করার জন্য মাইক্রোস্কোপিক তদন্তের জন্য অন্যান্য পরীক্ষার সাথে এটি ব্যবহার করা হয়।
  • প্রস্রাব সংস্কৃতি – এটি কোনও সংক্রমণ তদন্তের জন্য প্রস্রাবের আরেকটি প্রকার।
  • সাইস্টোসকপি – একটি ক্যামেরার সাথে সংযুক্ত সিস্টোস্কোপ নামে পরিচিত যন্ত্রটি মূত্র মূত্রাশয় এবং ইউরেথার ভিতরে দেখতে ব্যবহৃত হয়। জৈববস্তুপুঞ্জের জন্য প্রয়োজন হলে টিস্যু নমুনাও সংগ্রহ করা যেতে পারে।
  • গণিত টমোগ্রাফি (সিটি) স্ক্যান – ইমেজিং পরীক্ষা একটি বিশেষ ধরনের যে কোনো পাথর, টিউমার বা কিডনি, মূত্রাশয়, এবং ureters অন্য কোন অস্বাভাবিকতা সনাক্ত করতে ব্যবহার করা হয়। এটি পেট এবং পেলেভির ক্রস-সেক্যুলাল ইমেজ নেয়।
  • অন্তরঙ্গ পাইলোগ্রাম –  এটি অন্য এক্স-রে যেমন ইমেজিং পরীক্ষা যা প্রস্রাবের ট্র্যাক্ট পরীক্ষা করার জন্য একটি ডাই ঢোকানো হয়।
  • কিডনি আল্ট্রাসাউন্ড – এই কিডনি একটি ইমেজ তৈরি করার জন্য শব্দ তরঙ্গ ব্যবহার করে।
  • Renal biopsy – টিস্যু একটি নমুনা প্রভাবিত এলাকা থেকে নিষ্কাশন করা হয় এবং একটি মাইক্রোস্কোপ অধীন পরীক্ষা পাঠান। এই ক্ষেত্রে বিশেষভাবে ব্যবহৃত হয় যেখানে কিডনি রোগ সন্দেহ করা হয়।  

চিকিৎসা

যেহেতু হেমাটুরিয়া শুধুমাত্র একটি উপসর্গ এবং নিজের মধ্যে কোনও রোগ নয়, অন্তর্নিহিত অবস্থায় চিকিত্সা করা উচিত। একটি সঠিক নির্ণয়ের কার্যকর চিকিত্সা জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ স্টেম। ভারতে কিছু শীর্ষ urology হাসপাতাল রয়েছে, যা যন্ত্রগুলির সাথে সুসজ্জিত, যা রোগীদের সুনির্দিষ্ট নির্ণয় করতে সহায়তা করে।

মূত্রনালীর তদন্তের ফলাফলের উপর ভিত্তি করে চিকিত্সা পরিকল্পনার সিদ্ধান্ত নেওয়া হয়। উদাহরণস্বরূপ, যদি মূত্রনালীর সংক্রমণ হয় তবে এন্টিবায়োটিকগুলি নির্ধারণ করা হবে। একবার সংক্রামক রোগে মারা যাওয়া সংক্রমণ এবং সংক্রমণ চিকিত্সা করা হলে, হেমাতুরিয়া নিজেই সমাধান করবে।

প্রতিরোধ

মূত্রনালীর ব্যাধিগুলির উপরে উল্লিখিত তালিকা ব্যতীত অন্য কয়েকটি কারণ প্রস্রাবের রক্ত ​​সৃষ্টিতে অবদান রাখতে পারে। অনুযায়ী ভারতে সেরা ইউরোলজিস্ট, নিম্নোক্ত কারণগুলি প্রতিরোধ করা এই অবস্থায় প্রতিরোধে সহায়তা করতে পারে:

  • ব্যথা-উপসর্গ ঔষধ অত্যধিক ব্যবহার
  • বিকিরণ থেরাপি বা ইমেজিং পরীক্ষা থেকে বিকিরণ ওভার এক্সপোজার
  • ক্রনিক ধূমপান
  • দীর্ঘ দূরত্ব জন্য চলমান
  • নির্দিষ্ট রাসায়নিক পদার্থ এক্সপোজার

0 Comments

Advertisement 2

Advertisement 3

Advertisement 4