#Post ADS3

advertisement

Food & Fitness: Bengali Cooking Recipe Ilish macher Vorta, Very EasyIlish macher Vorta Cooking Recipe,



Subject : Food & Fitness: বাংলা রান্নার রেসিপি ইলিশ ভর্তা, Bengali Cooking Recipe Ilish macher Vorta, খুব সহজে ইলিশ ভর্তা রান্নার রেসিপি, ইলিশ ভর্তা কিভাবে রান্না করে, Ranna Recipe ইলিশ ভর্তা,রান্নাবান্না খাবার রেসিপি তে আজ ইলিশ ভর্তা,ইলিশ ভর্তা রান্নার মজার রান্না শিখুন,রান্নার টিপস ইলিশ ভর্তা, হাইজেনিক খাবার রেসিপি ইলিশ ভর্তা

পশ্চিমবঙ্গে শুরু হয়েছে বর্ষাকাল। আর বর্ষাকাল মানেই ইলিশ মাছের নানা পদ খাওয়ার মোরসুম। অন্য সময় ইলিশ মাছ বাজারে তেমনভাবে পাওয়া না গেলেও বর্ষাকালে কিন্তু ইলিশ মাছ পাওয়া যায় অফুরন্ত। ইলিশ মাছ প্রায় প্রতিটা বাঙালির প্রিয়।

কিন্তু ইলিশ মাছের লেজ খেতে অনেকেরই অপছন্দ। আজকে আমরা যে রেসিপিটি নিয়ে আলোচনা করব সেটি হল ইলিশ ভর্তা।

উপকরণ:

১) ইলিশ মাছের লেজ
২) সামান্য পরিমাণে নুন
৩) সামান্য পরিমাণে হলুদ গুঁড়ো
৪) সামান্য লঙ্কাগুঁড়ো
৫) সাত আটটা শুকনো লঙ্কা
৬) কুচানো ধনেপাতা
৭) সরিষার তেল

প্রণালী:

ইলিশ ভর্তা বানানোর জন্য ইলিশ মাছের লেজগুলিকে ভালো করে ধুয়ে নুন হলুদের সাথে সামান্য লঙ্কার গুঁড়ো মাখিয়ে রেখে দিতে হবে।

এবার ইলিশ ভর্তা বানানোর জন্য কড়াইয়ে সর্ষের তেল দিয়ে দিতে হবে। তেলটা গরম হয়ে গেলে নুন হলুদ মাখানো মাছ গুলোকে তেলের মধ্যে দিয়ে ভালোভাবে ভেজে নিতে হবে।

মাছগুলি ভাজা হলে সেগুলিকে তুলে রেখে ওই তেলে শুকনো লঙ্কাগুলিকে একটু ভেজে তুলে নিতে হবে। এরপর বাকি থাকা তেলে পেঁয়াজগুলিকে দিয়ে সামান্য ভাজতে হবে।

আপনারা চাইলে কাঁচা পেঁয়াজ এর মধ্যে ব্যবহার করতে পারেন। এরপর মাছের লেজগুলি থেকে কাঁটা বেছে রেখে দিতে হবে।

কাঁটা বাছা হয়ে গেলে মাছগুলিকে ভালো করে মেখে এর মধ্যে কাঁচা সরষের তেল, স্বাদমতো নুন, ধনেপাতা কুচি, পিঁয়াজ ভাজা এবং শুকনো লঙ্কা ভাজাকে একসাথে ভালো করে মেখে নিলেই রেডি ইলিশ ভর্তা।

You Can Email Us Questions & Comments: info@healthcitylife.com

Post a Comment

0 Comments

advertisement

advertisement