মাংকিপক্স থেকে বাচার উপায়, মাঙ্কি পক্স রোগের লক্ষণ ও প্রতিকার,মাঙ্কি পক্স প্রসঙ্গে রইল ৫টি অজানা তথ্য,Monkeypox: আতঙ্কের আরেক নাম মাঙ্কিপক্স,মাঙ্কিপক্স আরও ছড়াচ্ছে



বিষয়: মাংকিপক্স থেকে বাচার উপায়, মাঙ্কি পক্স রোগের লক্ষণ ও প্রতিকার,মাঙ্কি পক্স প্রসঙ্গে রইল ৫টি অজানা তথ্য,Monkeypox: আতঙ্কের আরেক নাম মাঙ্কিপক্স,মাঙ্কিপক্স আরও ছড়াচ্ছে

আফ্রিকা থেকে ছড়িয়ে পড়া মাংকিপক্স নামে এক ধরনের রোগ বর্তমান বিশ্বের অন্তত ১১ দেশে ছড়িয়ে পড়েছে। এসব দেশে প্রায় ৮০ জনের এই রোগ শনাক্ত হয়েছে।

শুক্রবার এই তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

যেসব দেশে ইতোমধ্যে মাংকিপক্স শনাক্ত হয়েছে সেগুলো হলো- ইতালি, সুইডেন, স্পেন, পর্তুগাল, যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, ফ্রান্স, বেলজিয়াম, অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্য। ইউরোপের দেশগুলোর মধ্যে প্রথম এ রোগ শনাক্ত হয় যুক্তরাজ্যে।

এছাড়া সংস্থাটি আরও জানিয়েছে, সন্দেহভাজন আরও ৫০ জনের মাংকিপক্স শনাক্তের বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। তবে সন্দেহভাজন এসব মাংকিপক্স রোগী কোন কোন দেশের তা জানানো হয়নি।

মাংকিপক্স রোগ কী?

এই রোগ ছড়ায় মাংকিপক্স নামে এক ধরনের ভাইরাসের মাধ্যমে। বৈশিষ্ট্যের দিক থেকে এটি অনেকটা জল বসন্তের ভাইরাসের মতো। তবে এর ক্ষতিকারক প্রভাব কম। বিশেষজ্ঞরা বলছেন, এর সংক্রমণের হারও কম।

পশ্চিম ও মধ্য আফ্রিকার নিরক্ষীয় বনাঞ্চলে এ রোগের প্রাদুর্ভাব বেশি।

মাংকিপক্স দুই ধরনের হয়ে থাকে- মধ্য আফ্রিকান এবং পশ্চিম আফ্রিকান।

ব্রিটেনে এই ভাইরাসে সংক্রমিত হয়েছেন যে দুই ব্যক্তি তারা সম্প্রতি নাইজেরিয়া সফর করেছেন। তারা সম্ভবত পশ্চিম আফ্রিকা ধরনের মাংকিপক্সে আক্রান্ত বলে সন্দেহ করা হচ্ছে।

তৃতীয় যে ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন তিনি একজন স্বাস্থ্যকর্মী। তিনি রোগীদের কাছ থেকে এই ভাইরাস পেয়েছেন বলে মনে করা হচ্ছে।

লক্ষণ কী?‌
আক্রান্ত হওয়ার ৫ থেকে ২১ দিন পর প্রথম লক্ষণ প্রকাশ পায়। 
• জ্বর
• মাথা যন্ত্রণা
• পেশীতে ব্যথা
• পিঠে যন্ত্রণা
• কাঁপুনি, ক্লান্তি
• গ্ল্যান্ড ফোলা
• গায়ে জল ভরা ফোঁসকার মতো র‌্যাশ
মাঙ্কি পক্স কতটা মারণাত্মক?‌
মধ্য আফ্রিকায়, যেখানে কোনও চিকিৎসা পরিষেবা নেই, সেখানে ১০ জন আক্রান্তের মধ্যে এক জনের মৃত্যু হয়। সমীক্ষা করে জানিয়েছে হু। তবে এমনিতে এই রোগ থেকে মৃত্যুর সম্ভাবনা খুব কম। দু’‌–তিন সপ্তাহেই সুস্থ হয়ে ওঠেন আক্রান্ত। 

কতটা বিপজ্জনক এই মাংকিপক্স?

বেশিরভাগ ক্ষেত্রে এই ভাইরাসের প্রভাব বেশ মৃদু। এর বৈশিষ্ট্য জল বসন্তের মতোই, এবং কয়েক সপ্তাহের মধ্যে এই ভাইরাসে আক্রান্ত রোগী সুস্থ হয়ে ওঠেন।

কীভাবে মাংকিপক্সের প্রকোপ ঘটছে?

এই রোগ প্রথম ছড়িয়েছিল একটি বানর থেকে। এর পর ১৯৭০ সাল থেকে আফ্রিকার ১০টি দেশে মাংকিপক্সের প্রাদুর্ভাব দেখা দেয়।

যুক্তরাষ্ট্রে প্রথম এই ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয় ২০০৩ সালে। সেটাই ছিল এই ভাইরাস আফ্রিকার বাইরে ছড়িয়ে পড়ার প্রথম কেস। যুক্তরাষ্ট্রে এপর্যন্ত ৮১টি কেস ধরা পড়েছে।

মাংকিপক্সের সবচেয়ে বড় প্রকোপ দেখা দেয় নাইজেরিয়াতে, ২০১৭ সালে। সেদেশে মাংকিপক্সের প্রথম কেস ধরা পড়ার ৪০ বছর পর। এতে ১৭২ জন আক্রান্ত হন।

মাংকিপক্সের চিকিৎসা কী?

এই ভাইরাসের কোনো চিকিৎসা নেই। তবে যে কোনো প্রাদুর্ভাবের মতোই উপযুক্ত পদক্ষেপ নিয়ে এর প্রকোপ রোধ করা যায়।

গুটি বসন্তের টিকা ৮৫ শতাংশ কার্যকর বলে দেখা গেছে।

মাংকিপক্সের জন্য এখন এই টিকাই ব্যবহার করা হচ্ছে।

প্রশ্ন ও মতামত জানাতে পারেন আমাদের কে ইমেল : info@healthcitylife.com

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies