Ad Code

Ticker

6/recent/ticker-posts

ads1

মুরগি রান্নার রেসিপি : চায়নিজ কুং পু চিকেন, মসলাদার চিকেন উইংস, দেশি মুরগি দিয়ে চিকেন রোষ্ট, মেক্সিকান স্পাইসি চিকেন

 

মুরগি রান্নার রেসিপি : চায়নিজ কুং পু চিকেন, মসলাদার চিকেন উইংস, দেশি মুরগি দিয়ে চিকেন রোষ্ট, মেক্সিকান স্পাইসি চিকেন

আপনাদের জন্য আমরা এখন দিচ্ছি এ যাবৎ কালের সব থেকে বড় এবং উপকারি একটি রেসিপিগুচ্ছ। এই রেসিপিগুচ্ছটি সাজানো হয়েছে মুরগির মাংস রান্নার হরেক ধরনের রেসিপি দিয়ে। তাহলে দেখে নিন মুরগির মাংস রান্নার অজানা কিছু রেসিপি ।


মেক্সিকান স্পাইসি চিকেন


উপকরণ:১.মুরগির রানের পিস ২ টা,২.পাপরিকা পাউডার ৪ চা চামিচ,৩.টমেটো পেস্ট ২ চা চামিচ,৪.আদা রসুন পেস্ট ১ চা চামিচ,৫.দই ২ চা চামুচ,৬.লবণ স্বাদমত,৭.কাপ্সিকাম টুকরা,৮.পেঁয়াজ টুকরা,৯.অল্প অলিভ অয়েল


প্রণালি:১.উপরের, সব উপকরণ মুরগি ও সবজির সাথে মাখিয়ে ফ্রিজে রেখে দিন। কম করে হলেও এক ঘণ্টা মেরিনেট করুন। মাখিয়ে সারারাত ফ্রিজে রেখে দিতে পারেন। তাতেও পরের দিন সময় বাঁচবে।২.এবার ঠিক খাবার ১ ঘন্টা আগে একটা ওভেন প্রুফ ডিশে তেল মাখিয়ে সবজি ও মুরগি দিয়ে দিন। ফয়েল পেপারে ঢাকা দিয়ে হাই পাওয়ারে বেক করুন ১ ঘন্টা বা ৪০ মিনিট (মাংসের আকৃতির ওপরে নির্ভর করবে)। ২৫০-৩০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় চলতে পারে।৩.এক ঘণ্টা পর ফয়েল পেপার সরিয়ে আবার বেক করুন। এতে মাংসে একটা পোড়া পোড়া ভাব আসবে।৪.পরিবেশন করুন নান রুটি, সালাদের সাথে।


বিয়ে বাড়ির রোস্ট


উপকরণ:মুরগী ৩ টি,তেল আধা কাপ,লবণ ২ চা চামচ,চিনি ২ চা চামচ,জর্দার রঙ সামান্য,আদা বাটা ৩ টেবিল চামচ,রসুন বাটা ১ টেবিল চামচ,মরিচ গুঁড়া ১ চা চামচ,পেঁয়াজ বেরেশ্তা ১/২ কাপ,গরম মশলা গুঁড়ো দেড় চা চামচ,পানি পরিমাণ মত,আলু বোখারা ৪/৫ টি,কিসমিস পরিমাণ মত,মাওয়া আধা কাপ,মালাই আধা কাপ,গোলাপ জল সামান্য,ঘি ১/৪ কাপ


প্রণালি:প্রথমে একটি ছড়ানো কড়াইতে তেল গরম করে নিন। এতে মুরগীগুলো দিয়ে ভাজুন। রোস্টের জন্য মুরগি বড় নেবেন না, ছোটও নেবেন না। মাঝারি সাইজের মুরগী চার ভাগ করে নিন। দেশি মুরগী হলে ভালো।-গরম তেলের মাঝে মুরগী দিয়ে ভাজতে থাকুন। এতে লবণ ও চিনি দিয়ে দিন। ভাজতে থাকুন।-পানির সাথে জর্দার রঙ গুলিয়ে দিয়ে দিন। এবং ভাজতে থাকুন।-সুন্দর রঙ ধরলে আদা, রসুন, পেঁয়াজ বেরেস্তা, গরম মশলা গুঁড়ো, মরিচ গুঁড়ো, আলু বোখারা ও গরম মশলা দিয়ে দিন। ভালো করে নেড়ে পানি দিয়ে ঢাকনা দিয়ে দিন মাংস সিদ্ধ হওয়ার জন্য।-২০ মিনিট পর মাওয়া, মালাই, কিসমিস, চিনি, গোলাপ জল, ঘি ছড়িয়ে দিন।-ভালো করে নেড়ে পরিবেশন করুন গরম গরম।


দেশি মুরগি দিয়ে চিকেন রোষ্ট


উপকরণ-দেশী মুরগি ৪ টি (১৬ পিস করে নেবেন),পিঁয়াজ কুচি -৪ কাপ (বেরেস্তা করে নেয়া),আদা বাটা -১/৪ কাপ,রসুন বাটা- ২ টে চামচ,টক দ্ই – ১/৪ কাপ,টমেটো সস্ – ১/৮ কাপ,লবণ- ১ টে চামচ,তেল- ২ কাপ,পোস্তদানা বাটা – ২ টে চামচ,পেস্তা ও কাঠ বাদাম বাটা -১/৪ করে,কাঁচা মরিচ -৮/১০ টা,তেজপাতা- ২ পিস,এলাচ,দারচিনি- ৫/৬ পিস করে,মরিচের গুঁড়ো – ১ টে চামচগুঁড়ো দুধ – ১/৪ কাপ,কেওরা – ১/২ টে চামচ, আলুবোখারা – ৬/৭ টি,কিসমিস- ১/২ কাপ (ভিজিয়ে ধুয়ে নেয়া),পানি – ২ বা ৩ কাপ (প্রয়োজন মতো),কমলা ফুড কালার- ১ চা চামচ বা প্রয়োজন মতো,গরম মসলা পাউডার – ১ টে চামচ


প্রনালী-অর্ধেকটা বেরেস্তা ,গুঁড়ো দুধ ও ১ টে চামচ গরম মসলা গুঁড়ো মিশিয়ে রাখুন।-কড়াইতে বা ননস্টিক প্যানে বাকি সবকিছু একত্রে মিশিয়ে রান্না চাপিয়ে দিন।-মাংস সিদ্ধ হয়ে গেলে বেরেস্তার মিশ্রনটি ঢেলে নেড়েচেড়ে মিশিয়ে ১০ মিনিট দমে রেখে নামিয়ে নিন।-গরম গরম পরিবেশন করুন।


মসলাদার চিকেন উইংস


উপকরণ :(১)১. মুরগির পাখনা ১২-১৬টি,২. আদা বাটা ১ চা-চামচ,৩. রসুন বাটা ১ চা-চামচ,৪. পেঁয়াজ বাটা ২ চা-চামচ,৫. বাদাম বাটা ২ চা-চামচ,৬. মরিচ গুঁড়া ১ চা-চামচ,৭. গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ,৮. গরম মসলার গুঁড়া ১ চা-চামচ,৯. মধু ২ টেবিল চামচ,১০. টমেটো সস ২ টেবিল চামচ,১১. ওয়েস্টার সস ১ টেবিল চামচ,১২. এইচপি সস ১ টেবিল চামচ,১৩. লেবুর রস ১ টেবিল চামচ,১৪. লবণ স্বাদমতো,১৫. ঘি ২ টেবিল চামচ।


প্রণালি : সব উপকরণ মাংসে মাখিয়ে দুই ঘণ্টা রেখে দিন। এবার প্রিহিটেড ওভেনে ২০০ ডিগ্রি সেলসিয়াস তাপে ২৫-৩০ মিনিট বেক করে নিন।


উপকরণ : (২)১. হট টমেটো সস আধা কাপ,২. ওয়েস্টার সস ১ টেবিল চামচ,৩. এইচপি সস ১ টেবিল চামচ,৪. পেঁয়াজ কিমা ২ টেবিল চামচ,৫. রসুন কিমা ১ চা-চামচ,৬. মধু ১ টেবিল চামচ,৭. লবণ স্বাদমতো,৮. মাখন ২ টেবিল চামচ,৯. গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ,১০. কর্নফ্লাওয়ার ১ চা-চামচ।


প্রণালি :মাখন গরম করে তাতে রসুন, পেঁয়াজ লাল করে ভেজে বাকি সব উপকরণ দিয়ে কিছুক্ষণ ভুনে নিন। আধা কাপ পানিতে কর্নফ্লাওয়ার গুলিয়ে এতে দিয়ে দিন। ফুটে উঠলে মাংসের ওপর ঢেলে পরিবেশন করুন।


চায়নিজ কুং পু চিকেন


যা লাগবে :-হাড় ছাড়া মুরগির পিস হাফ কেজি-কর্ণ ফ্লাওয়ার ৩ টেবিল চামচ-সয়া সস ৩ টেবিল চামচ-ওয়েস্টের সস ১ টেবিল চামচ-ভিনেগার ১ চা চামচ-টমেটো কেচাপ ১ চা চামচ-আদা লম্বা করে কুচি ১ টেবিল চামচ-রসুন মিহি কুচি ১ টেবিল চামচ-লাল সবুজ লম্বা করে ক্যাপ্সিকাম কাটা ২ কাপ-পেঁয়াজ কলি লম্বা করে কাটা হাফ কাপ-তেল/সেসেমি অয়েল ৩ টেবিল চামচ-লবণ স্বাদমত-শুকনা মরিচ টালা গুঁড়া হাফ চা চামচ-গোল মরিচ টালা গুঁড়া হাফ চা চামচ-ভাজা বাদাম , কাজু / চীনা ১ চা চামচ


প্রণালী:একটা বাটিতে সয়া সস, ওয়েস্টের সস, ভিনেগার, শুকনা মরিচ টালা গুঁড়া আর রসুন, আদা কুচি নিয়ে মিক্স করে রাখুন। প্রথমে একটি বাটিতে মুরগির পিসগুলির সাথে কর্ণ ফ্লাওয়ার, গোল মরিচ টালা গুঁড়া , আর অল্প লবণ আর পানি দিয়ে মাখা মাখা করে নিন। এবার প্যানে তেল দিয়ে তাতে কর্ণ ফ্লাওয়ার মাখানো মাংস দিয়ে হালকা বাদামি করে ভেজে নিন। এখন ঐ সস এর মিশ্রণ গুলি মাংসতে দিয়ে সাথে লবণ স্বাদমত দিয়ে নাড়াচাড়া করে নিন। রান্না করুন আরো ৫ মিনিট। যখন একটু লাল হয়ে আসবে এই সময় পেঁয়াজ কলি আর ক্যাপ্সিকাম দিয়ে দিন। ৫ থেকে ৭ মিনিট রান্না করুন। নামিয়ে উপরে ভাজা বাদাম ছিটিয়ে দিন। ভাতের সাথে কিংবা ফ্রায়েড রাইস এর সাথে দারুণ লাগে চায়নিজ কুং ফু চিকেন।



Post Navi

Post a Comment

0 Comments

ads

Ad Code