৫জন করোনা রোগীর ১জন মানসিক সমস্যার ঝুঁকিতে

অন্যান

Health City Life এর সর্বশেষ আপডেট পেতে Google News অনুসরণ করুন

 

করোনাভাইরাস সংক্রমণ থেকে সেরে ওঠা মানুষেরা বড় ধরনের মানসিক সমস্যার ঝুঁকিতে রয়েছেন বলে একটি আন্তর্জাতিক গবেষণায় জানানো হয়েছে। ল্যানসেটে প্রকাশিত ওই গবেষণা প্রতিবেদনের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, করোনায় আক্রান্ত হওয়া ২০ শতাংশ মানুষ ৯০ দিনের ভেতরে মানসিকভাবে অসুস্থ হচ্ছেন।

প্রতিবেদনের তথ্য অনুসারে, রোগটি থেকে সেরে ওঠা অনেকের ভেতর উত্তেজনা, হতাশা এবং নিদ্রাহীনতা দেখা দিচ্ছে। গবেষকেরা বলছেন, তাদের ডিমেনশিয়া বা স্মৃতিহারানোর মতো মস্তিষ্কের রোগের ঝুঁকি বাড়তে দেখা যায়। গবেষকেরা এর জন্য যুক্তরাষ্ট্রের ৬ কোটি ৯০ লাখ মানুষের ইলেকট্রনিক স্বাস্থ্য তথ্য বিশ্লেষণ করেছেন। যার মধ্যে ৬২ হাজার কোভিড-১৯ রোগীর তথ্যও রয়েছে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের অধ্যাপক পল হ্যারিসন বলেন, ‘বিশ্বের বিভিন্ন দেশের চিকিৎসক ও গবেষকদের জরুরি ভিত্তিতে বিষয়টি খতিয়ে দেখতে হবে এবং এর কারণ অনুসন্ধান করে কোভিড–পরবর্তী মানসিক অসুস্থতার চিকিৎসাপদ্ধতি উদ্ভাবন করতে হবে।’

কোভিড-১৯ পরীক্ষায় পজিটিভ হওয়ার তিন মাসের মধ্যে পাঁচজনে অন্তত একজনের প্রথমবারের মতো উদ্বেগ, হতাশা বা অনিদ্রার সমস্যা দেখা গেছে বলে গবেষণায় উঠে এসেছে। অন্য গ্রুপের রোগীর সঙ্গে তুলনা করে দেখা হলে কোভিডের ক্ষেত্রে মানসিক সমস্যার এ হার দ্বিগুণ বলে গবেষকেরা জেনেছেন।

এ গবেষণার সঙ্গে সরাসরি কোনো মনোরোগ বিশেষজ্ঞ যুক্ত না থাকলেও গবেষকরা বলছেন, করোনায় আক্রান্ত হলে মন ও মস্তিষ্কের ওপর যে প্রভাব ফেলে, তার পক্ষে প্রমাণ বাড়ছে। এতে বিভিন্ন ধরনের মানসিক সমস্যার ঝুঁকি তৈরি হতে দেখা যাচ্ছে।

কিংস কলেজ লন্ডনের মানসিক চিকিৎসা বিষয়ের অধ্যাপক সিমন ওয়েসলি বলেন, ‘মানসিক স্বাস্থ্য সমস্যায় থাকা ব্যক্তিরা কোভিড-১৯–এর ঝুঁকিতে থাকেন, বিষয়টি আগের গবেষণাতেও দেখা গিয়েছিল। কোভিড-১৯ মূলত কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রে প্রভাব ফেলে এবং সরাসরি মানসিক সমস্যা তৈরি করতে পারে। এ গবেষণা এটিও নিশ্চিত করেছে যে, আগে থেকে স্বাস্থ্যঝুঁকি থাকলে কোভিডের ঝুঁকি আরও বাড়ে।’

Health City Life এর সর্বশেষ আপডেট পেতে Google News অনুসরণ করুন

Leave a Reply

Your email address will not be published.