মুরগি রান্নার রেসিপি : হায়দ্রাবাদী চিকেন রেজালা, গোলমরিচ চিকেন,কাশ্মীরি ঝাল মুরগি,সরিষার তেলে ভুনা মুরগি

রেসিপি

 

আপনাদের জন্য আমরা এখন দিচ্ছি এ যাবৎ কালের সব থেকে বড় এবং উপকারি একটি রেসিপিগুচ্ছ। এই রেসিপিগুচ্ছটি সাজানো হয়েছে মুরগির মাংস রান্নার হরেক ধরনের রেসিপি দিয়ে। তাহলে দেখে নিন মুরগির মাংস রান্নার অজানা কিছু রেসিপি ।


সরিষার তেলে ভুনা মুরগি


উপকরণ :মুরগির মাংস,শুকনা মরিচ বাটা,আদা বাটা, গোটা রসুন,জিরা বাটা,পেঁয়াজ কুচি,জিরা,এলাচ,দারচিনি ফাঁকি,লবণ,হলুদের গুঁড়া,গোটা দারচিনি,লবঙ্গ ও এলাচ ও সরিষার তেল।সব কিছুই নিবেন পরিবারের চাহিদা অনুযায়ী।


রান্নার নিয়ম:১। প্রথমে মুরগির মাংস পরিষ্কার করে ধুয়ে নিন।২। তারপর গরম তেলে গোটা দারচিনি

, লবঙ্গ ও এলাচ দিয়ে ফাঁকি ছাড়া উপরের সব উপকরণ দিয়ে মসলা কষিয়ে নিন।৩। এবার কষানো মসলার মধ্যে মাংস গুলো ছেড়ে নাড়তে থাকুন।৪। অল্প আঁচে ঢাকনা দিয়ে মাংস কষিয়ে নিন।৫। কষানো হলে পরিমান মতো পানি দিয়ে চুলার আঁচ বাড়িয়ে রান্না করতে থাকুন।৬। মাংস সেদ্ব হয়ে ঝোল ঘন হয়ে এলে জিরা,এলাচ ও দারচিনি ফাঁকি দিয়ে চুলা থেকে নামিয়ে ফেলুন।৭। এরপর পরিবারের সবার জন্য পরিবেশন করুন মজাদার ভুনা মুরগি।


কাশ্মীরি ঝাল মুরগি


উপকরণ:মুরগির মাংস ৩০০ গ্রাম, শুকনো লংকা ১০টা, পেয়াজ ১০ গ্রাম, রসুন ১ চা চামচ , ভাজা তিল অল্প , আদা সামান্য, তেল ৪৫ গ্রাম, লবণ ১ চামচ,চিনি ২ চামচ, ভিনিগার ১ চামচ


প্রণালী :মুরগির মাংস টুকরো টুকরো করে কেটে রাখুন।মুরগির মাংসের সঙ্গে লবণ মিশিয়ে ১০ মিনিট রাখুন।পেয়াজগুলো টুকরো করে কেটে রাখুন। তেল গরম করে মাংসে তেল ঢেলে ১ মিনিটের মতো মাখিয়ে রাখুন।আবার কড়াইতে তেল গরম করে শুকনো লংকা ভাজুন।লংকার মধ্যে মুরগির মাংস ঢেলে কষাতে থাকুন। কিছুক্ষণ পর পেঁয়াজ, লবণ, চিনি আর ভিনিগার মুরগির মাংসের সঙ্গে মিশিয়ে কষাতে থাকুন। মাঝেমধ্যে সামান্য জল ঢেলে দিতে পারেন। স্যুপ একটু টেনে এলে নামিয়ে ফেলুন। হয়ে গেল ‘কাশ্মীরি ঝাল মুরগি’ রান্না।


গোলমরিচ চিকেন


উপকরণঃ– ১ টেবিল চামচ ঘি– ১/২ কেজি মুরগির মাংস– ৬ চা চামচ গোল মরিচের গুঁড়ো– ১ চা চামচ হলুদের গুঁড়ো– ৪-৫টি লবঙ্গ– ২ চা চামচ আদা রসুনের পেস্ট– কারিপাতা– ১টি পেঁয়াজ কুচি– ১.৫ টমেটো কুচি– ১ চা চামচ ধনিয়া গুঁড়ো– এক চিমটি লবণ– পানি– গরম মশলা


প্রণালীঃ১। মুরগির মাংস গোল মরিচের গুঁড়ো এবং হলুদ গুঁড়ো দিয়ে মাখিয়ে এক ঘন্টা ফ্রিজে মেরিনেইট করার জন্য রাখুন।২। একটি প্যানে ঘি দিয়ে দিন এতে লবঙ্গ, আদা রসুনের পেস্ট দিয়ে নাড়ুন।৩। এরসাথে কারিপাতা, পেঁয়াজ কুচি দিয়ে দিন। পেঁয়াজ নরম হয়ে আসলে এতে টমেটো কুচি দিয়ে দিন।৪। উচ্চ তাপে কিছুক্ষণ রান্না করুন।৫। তারপর এতে ধনিয়া গুঁড়ো এবং মুরগির মাংস দিয়ে রান্না করুন। পানি দিয়ে কিছুক্ষণ নাড়ুন।৬। লবণ দিয়ে ঢাকনা দিয়ে অল্প আঁচে ৭-১০ মিনিট রান্না করুন।৭। মাংস সিদ্ধ হয়ে এলে গরম মশলা দিয়ে নামিয়ে ফেলুন।৮। ব্যস তৈরি হয়ে গেল মজাদার গোলমরিচ চিকেন।


হায়দ্রাবাদী চিকেন রেজালা


উপকরণ :মুরগির মাংস ৫০০ গ্রাম (আধা কেজি),আদা বাটা ১ চা চামচ,রসুন বাটা ১ চা চামচ,পেঁয়াজ বাটা ১/৪ অর্থাৎ সিকি কাপ,টক দই ১/৪ কাপ, হলুদ গুঁড়ো আধা চা-চামচ,মরিচের গুঁড়ো ১ চা-চামচ,ভাজা জিরার গুঁড়ো আধা চা-চামচ,ধনে গুঁড়ো আধা চা-চামচ,পোস্তদানা বাটা আধা টেবিলচামচ,তেল সিকি কাপ,ঘি ১ টেবিল চামচ,লবণ ১ থেকে দেড় চা-চামচ অথবা স্বাদ অনুযায়ীকাঁচা মরিচ ৮টি,তেজ পাতা ১টি,দারচিনি ২ টুকরা,এলাচ ২টি,দেশি পেঁয়াজ মিহি কুচি আধ কাপ,কেওড়া জল ১ টেবিল চামচ।


প্রণালি :-মাংস টুকরো করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন।-হাঁড়িতে তেল গরম করে দারচিনি, এলাচ ও তেজপাতার ফোড়ন দিয়ে মাঝারি আঁচে পেঁয়াজ বাদামি করে ভাজুন। এবারে মাংস ও লবণ দিয়ে কিছুক্ষণ ভেজে নিন।-মাংস ভাজা হলে তাতে পোস্তদানা বাটা ও জিরার ফাঁকি বাদে অন্যান্য বাটা মসলা দিয়ে কিছুক্ষণ কষিয়ে ঢেকে দিন। টক দই ভালো করে ফেটিয়ে দিয়ে দিন। ঢাকনা দিয়ে রান্না করুন।-১০-১৫ মিনিট পর ঢাকনা খুলে ১ কাপ গরম পানি দিয়ে মাঝারি আঁচে কিছুক্ষণ রান্না করুন ও ঢেকে দিন। -১০ মিনিট পর ঢাকনা খুলে জিরাগুঁড়া ও পোস্তদানা বাটা দিয়ে নেড়ে আবারও ঢেকে দিন।-তেল ভেসে উঠলে কাঁচা মরিচ ও কেওড়া দিয়ে হালকা নেড়ে ১ টেবিল চামচ ঘি ছড়িয়ে ঢেকে দিন। আঁচ কমিয়ে দমে রাখুন কিছুক্ষণ। গরম গরম পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন মজাদার হায়দ্রাবাদী চিকেন।

Leave a Reply

Your email address will not be published.